দেশে এই প্রথম চালু হল এয়ার ট্যাক্সি পরিষেবা

8
দেশে এই প্রথম চালু হল এয়ার ট্যাক্সি পরিষেবা

সি প্লেন এর পরে এবার এয়ার ট্যাক্সিপরিষেবা চালু করা হলো দেশে, আর হ্যাঁ এটাই সর্বপ্রথম এয়ার ট্যাক্সি পরিষেবা। পাঞ্জাবের রাজধানী চন্ডিগড় থেকে হরিয়ানার হিসরে পর্যন্ত উড়ে যাবে এই এয়ারটেক্সি বিমান। মনোহর লাল খাট্টার হরিয়ানার মুখ্যমন্ত্রী যিনি এই পরিষেবা চালু করলেন, আগামীতে এই পরিষেবার রুট আরো বেশি বিস্তারিত করা হবে। কেন্দ্রীয় সরকারের বিমান প্রকল্পের আওতায় এই বিমান পরিষেবা চালানো হবে বলে জানা গেছে।

এই পরিষেবা নিয়ে মনোহর লাল খাট্টার অনেকটাই উৎসাহিত আনন্দিত। তিনি বলেছেন, এই প্রথম দেশে এয়ার ট্যাক্সি পরিষেবা চালু হলো। এই পরিষেবা নিয়ে সারা দেশবাসীকে শুভেচ্ছা জানাতে চাই। ইতিমধ্যে অন্য সমস্ত দেশে এই এয়ার ট্যাক্সি পরিষেবা অনেকটাই জনপ্রিয়। প্রথম পর্যায়ে চন্ডিগড় থেকে হারিয়ানা পর্যন্ত পরিষেবা চালু করা হলো। আগামী ১৮ জানুয়ারি দ্বিতীয় পর্যায়ে পরিষেবা বাড়িয়ে হিসর থেকে দেরাদুন পর্যন্ত ও তৃতীয় পর্যায়ে ২৩ শে জানুয়ারি চন্ডিগড় থেকে দেরাদুন ও হিসর থেকে ধর্মশালা পর্যন্ত নতুন দুটি রুট যুক্ত করা হবে।

একেবারে প্রাইভেট বিমানের মতোই পরিষেবা ৪ জন যাত্রী নিয়ে আড়াইশো কিমি বেগে এই বিমানটি উড়ে যাবে, যার ফলে যাত্রীদের গন্তব্যে পৌঁছতে সময় খুবই কম লাগবে। যদি দূরত্ব বিচার করে বাস ভাড়া দেখা যায় তাহলে সেটা ৭০০ টাকা বিমানে সেই ভাড়া ১৭৫৫ টাকা যা অনেকটাই লাভ যোগ্য বলেই মনে হচ্ছে।Tecnam P2006T মডেলের এয়ার সেক্সি ইন্ডিয়া বিমান, এর মধ্যে রয়েছে টুইন ইঞ্জিন, দেশের মধ্যে ইতিমধ্যেই ৩০০ টি বিমান রুট রয়েছে এবার, সেটা বৃদ্ধি পেয়ে ৩০৩টি হতে চলেছে। এই বিমান অবশ্য ডিজিসিএ তরফ থেকে গত ১৮ ডিসেম্বর ছাড়পত্র পেয়ে গিয়েছিল, আর সেটা হাতে পেয়েই তারা খুব কম সময়ের মধ্যেই চালু করে দিলেও এয়ার ট্যাক্সি বিমান পরিষেবা।