ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতির জন্য কথা বলার উপযুক্ত সময় নয় এটাঃ ইমরান খান

5
ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতির জন্য কথা বলার উপযুক্ত সময় নয় এটাঃ ইমরান খান

সদ্য আইসিসি ওয়ার্ল্ড কাপে পাকিস্তানের কাছে পরাজিত হয়েছে ভারত। এতে কার্যত পাকিস্তানের কূটনৈতিক মহলেও উল্লাস দেখা দিয়েছে। পাক প্রধানমন্ত্রী ইমরান খান সোমবার সৌদি আরবের রাজধানী রিয়াদে পাকিস্তান এবং সৌদি ইনভেস্টমেন্ট ফোরামে বক্তব্য রাখার সময় বলেন যে ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক শোধরানোর প্রয়োজন। যদিও টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা উল্লেখ করে তিনি বলেন সম্পর্কের উন্নতির জন্য কথা বলার উপযুক্ত সময় নয় এটা।

ইমরান খান এদিন বলেন পাকিস্তানের সঙ্গে চীনের সম্পর্ক ভালো। এখন ভারতের সঙ্গে সম্পর্ক শোধরানো উচিত পাকিস্তানের। যদিও রবিবার রাতেই পাকিস্তানের ক্রিকেট টিমের কাছে বড় পরাজয় হয়েছে ভারতের। তাই সম্পর্ক শোধরানোর জন্য কথা বলার উপযুক্ত সময় নয় এটা। বলেছেন পাক প্রধানমন্ত্রী।

পাক প্রধানমন্ত্রী আরো বলেছেন, ভারত এবং পাকিস্তানের মধ্যে শুধু একটাই ইস্যু। সেটা হলো কাশ্মীর। দুই সভ্য প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে এই সমস্যার সমাধান করতে হবে। ইমরান খান তিন দিনের সফরে সৌদিতে গিয়েছেন। সেখানে গিয়ে পাকিস্তান এবং সৌদি ইনভেস্টমেন্ট ফোরামে কাশ্মীর ইস্যু তুলে ধরেন ইমরান।

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে 72 বছর আগে কাশ্মীরিদের আত্ম সংকল্পের অধিকার দিয়েছিল। ইমরান খান বলেন, যদি তারা সেই অধিকার পেয়ে যায় তাহলে পাকিস্তানের তরফ থেকে আর কোনো সমস্যা থাকবে না। দুই প্রতিবেশী রাষ্ট্র সভ্য প্রতিবেশীর মতোই থাকবে। সেই সম্ভাবনার কথা ভাবার আর্জি জানিয়েছেন তিনি।