প্রায় ৫০০ বছরেরও বেশি প্রাচীন হলেন এই বড়দেবী

6
প্রায় ৫০০ বছরেরও বেশি প্রাচীন হলেন এই বড়দেবী

ইউনেস্কো কলকাতার দুর্গাপূজোকে স্বীকৃতি দিয়েছে। এরপর রাজ্য সরকার এক মাস ব্যাপী দুর্গা পূজা উৎসব উদযাপনের প্রস্তুতি শুরু করে দিয়েছে। কলকাতা জুড়ে মুখ্যমন্ত্রীর উদ্যোগে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন হয়। এদিকে কোচবিহারের বড় দেবীকে রাজ্যের সবথেকে প্রাচীন পূজা হিসেবে ঘোষণা করার দাবি উঠেছে। কোচবিহারের রাজ পরিবারের সদস্যরা এই নিয়ে সরব হয়েছেন।

রাজ পরিবারের উত্তরাধিকাররা দাবি করছেন যে কোচবিহারের বড় দেবী বিশ্বসিংহের আমল থেকে পুজো পেয়ে আসছেন। ১৫৩৩ সালে এই পুজোর সূচনা হয়েছিল বলে জানা যায়। প্রাচীন দুর্গাপূজার হিসেবে স্বীকৃতি দিতে গেলে কোচবিহারকে স্বীকৃতি দিতে হবে বলে দাবি করছেন তারা। রাজ পরিবারের উত্তরাধিকাররা এই নিয়ে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন।

কোচবিহারের রয়াল ওয়েলফেয়ার ট্রাস্টের সহ-সভাপতি সংবাদ মাধ্যমের কাছে জানিয়েছেন এই নিয়ে তারা কেন্দ্রের কাছেও চিঠি পাঠানোর কথা ভেবেছেন। বড় দেবীকে প্রাচীনত্বের স্বীকৃতি দিতে হবে, এই দাবিতে তারা রাজ্য এবং কেন্দ্রের কাছে আবেদন জানানোর কথা ভেবেছেন। এখনো সেই রাজ আমলের রীতি মেনে বড় দেবীর পূজা হয়।

প্রায় ৫০০ বছরেরও বেশি প্রাচীন হলেন এই বড়দেবী। এই পূজার রীতির সঙ্গে দুর্গা পূজার রীতির কিছুটা পার্থক্য রয়েছে। কোচবিহারের বড় দেবীকে কেন প্রাচীনত্বের স্বীকৃতি দেওয়া হবে না সেই নিয়ে প্রশ্ন তুলছেন সাধারণ কোচবিহার বাসীরাও। রাজ পরিবারের পাশাপাশি তারাও এই দাবীতে সরব।