এবারের দীপাবলি আপনার কন্যা সন্তানের জন্য একটা বিশাল বড় সুযোগ! জেনে নিন

7
এবারের দীপাবলি আপনার কন্যা সন্তানের জন্য একটা বিশাল বড় সুযোগ! জেনে নিন

এবারের দীপাবলি আপনার কন্যা সন্তানের জন্য হয়ে উঠতে পারে একটা বিশাল বড় সুযোগ। দেরি না করে জেনে নিন এই সুযোগ আপনি পাবেন কি করে।

প্রত্যেক বাবা-মা তাদের সন্তানের জন্য যথেষ্ট চিন্তা করে, চিন্তা করে তাদের আগামী দিনের ভবিষ্যৎ যেন উজ্জ্বলিত হয়। কোন কষ্ট যেন তাদের ছুঁতে না পারে তবে ভবিষ্যৎ উন্নত এবং উজ্জ্বল করার জন্য প্রত্যেকটা মানুষেরই প্রয়োজন অর্থ। সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে একটু একটু করে সঞ্চয় করতে থাকে এবং চান তাদের আগামী প্রজন্মের যাতে সমস্ত রকম সুযোগ-সুবিধা দিতে পারেন।

প্রত্যেকটা মানুষই তাদের সঞ্চয় করার পথ আলাদা আলাদাভাবে বেছে নেন, কেউ নানান রকম ভাবে স্কিম করে সঞ্চয় করেন কেউ বা ব্যাংকে কিংবা পোস্ট অফিসে। ভবিষ্যতে আপনার সন্তান যদি মেয়ে হয় তবে পাবে বিশাল বড় একটি সুযোগ। খুব অল্প পরিমাণে সঞ্চয় করে আপনি পেতে পারেন ভবিষ্যতের জন্য একটি বিশাল আকারের সুযোগ। কেন্দ্রীয় সরকারের তৈরি করা প্রকল্প বেটি বাঁচাও বেটি পড়াও এর মধ্যেই রয়েছে একটি স্কিম, যেখানে সামান্য পরিমাণ কিছু বিনিয়োগ করলে আপনি পাবেন আপনার কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করার মতো উপায়।

কেন্দ্রীয় সরকারে তৈরি করা এই স্কিমটি হলো “সুকন্যা সমৃদ্ধি যোজনা”। মাত্র এক টাকাতে আপনি পেতে পারেন এই প্রকল্পটির লাভ। এই স্কিমে যদি আপনি একাউন্ট খুলতে চান তাহলে আপনাকে প্রত্যেক বছরে দিতে হবে আড়াইশো টাকা এবং এই আড়াইশো টাকা আপনি একাউন্টে জমা করলে আপনার কন্যা সন্তানের ভবিষ্যৎ হবে সুরক্ষিত। তবে এক্ষেত্রে সুদের পরিমাণ একটু বেশি এক্ষেত্রে ব্যাঙ্কগুলি সুদ দিয়েছে ৭.৬ শতাংশ।

এবার দেখা যাক যে কত টাকা আপনি জমালে আপনি ভবিষ্যতে একটি মোটা অংকের মূলধন ফেরত পেতে পারেন। প্রত্যেক মাসে আপনি যদি ৩০০০ টাকা করে জমা দেন সে ক্ষেত্রে আপনার ১৪ বছরের সুদ এর জেরে গিয়ে দাঁড়াচ্ছে ৯,১১৫৭৬ টাকা। যদি এটি ২১ বছরের জন্য হয় তবে আপনি সেই ক্ষেত্রে মেয়াদ পূর্ণ হওয়ার পর পাবেন ১৫২২০২১ টাকা। কন্যা সন্তান জন্ম হওয়ার পরেই ১০ বছর পর্যন্ত ২৫০ টাকা করে অ্যাকাউন্টে রাখতে হবে এবং কন্যার বয়স যখন ১৮ বছরের উর্ধ্বে বিবাহের যোগ্য হবে সেই পর্যন্ত আপনি এই স্কিমটি চালাতে পারেন। স্কিমের ক্ষেত্রে সরকারের তরফ থেকে ট্যাক্সের ক্ষেত্রে কিছুটা ছাড় আছে।