শুধু ভারতবর্ষে নয় সমগ্র বিশ্বে বিরল এই রক্তের গ্রুপ

10
শুধু ভারতবর্ষে নয় সমগ্র বিশ্বে বিরল এই রক্তের গ্রুপ

আমরা সবাই জানি রক্তের গ্রুপ ৪ প্রকারের হয় সেগুলি হল- A গ্রুপের রক্ত, B গ্রুপের রক্ত, AB গ্রুপের রক্ত এবং O গ্রুপের রক্ত। এবার রক্তের এই গ্রুপগুলোকে দুটো ভাগে ভাগ হয়। সেটি হল, পজিটিভ গ্রুপের রক্ত এবং নেগেটিভ গ্রুপের রক্ত। এবার ভারতবর্ষে এমনই এক গ্রুপের রক্ত পাওয়া গেল যা বিরল রক্তের গ্রুপ হিসেবে ধরা হয়। এই রক্তের গ্রুপ হল ইএমএম।

ইএমএম গ্রুপের রক্ত যে শুধুমাত্র ভারতের মধ্যেই বিরল তা নয় সমগ্র বিশ্বের কাছে এটি বিরল গ্রুপের রক্ত হিসেবে ধরা হয়। বিশ্বের মাত্র নয় জন মানুষ এই গ্রুপের রক্ত বহন করেন। সাম্প্রতিক সময়ে ভারতে এই গ্রুপের রক্তের দেখা পাওয়া গেল।

গুজরাটের রাজকোটের এক প্রৌঢ়ের হার্ট অ্যাটাক হয়। ওই ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হলে তার রক্তের প্রয়োজন হয়। কিন্তু দুর্ভাগ্যবশত তার রক্তের সাথে কারোর রক্তের গ্রুপ মিলে না। তখন ওই গ্রুপের রক্তটিকে আমেরিকায় পাঠানো হয়। আমেরিকায় পাঠানো হলে জানা যায় যে এই গ্রুপের রক্তটি ভারতবর্ষে নয়, সমগ্র বিশ্বে এটি বিরল। সমগ্র বিশ্বের মাত্র ৯ জন লোক এই গ্রুপের রক্তের অধিকারী। অন্যান্য গ্রুপের রক্তের মত ইএমএম গ্রুপের রক্তে অ্যান্টিজেন উচ্চমাত্রায় থাকে না। এর ফলে তাদের এই রক্ত অন্যান্য মানুষের রক্তের চেয়ে আলাদা হয়ে থাকে।