পাদে’র গন্ধে অসুস্থ হয়ে পড়লো এসি বাসের ৩০ জন যাত্রী

206
পাদে'র গন্ধে অসুস্থ হয়ে পড়লো এসি বাসের ৩০ জন যাত্রী

পেটের সমস্যা দেখা দিলে মানুষ পাদ দেয়। অনেকে সকলের সামনে পাদ দিতে পারে না কিন্তু এটার পরবর্তী ফলাফল খুব ভালো হয় না। পেটে গ্যাস জমে গেলে পরে বুকে ব্যথা হতে পারে। তবে লোকসমাজে পাদ দেওয়া খুবই লজ্জাজনক ব্যাপার। সেই পাদের যদি গন্ধ থাকে তা, আশেপাশের মানুষদের জন্য হতে পারে মারাত্মক।

শীতকালের থেকে গ্রীষ্মকালে মানুষের শরীর থেকে অনেক বেশি ঘাম নিঃসৃত হয়। এহেন অবস্থায় সারাদিনের মানুষের শরীর থেকে ৩ থেকে ৪ লিটার ঘাম নিঃসৃত হয়। তার সঙ্গে বেরিয়ে যায় লবণ এবং খনিজ। ফলে শরীর জল হীন হয়ে যায়। এমত অবস্থায় ২৫ শে আগস্ট চট্টগ্রামের এক এসি বাসে কোন একজন প্যাসেঞ্জারের ছাড়া পাদের গন্ধে প্রায় ৩০ জন যাত্রী অসুস্থ হয়ে পড়েন একসাথে।

পুলিশ এসে অক্ষত যাত্রীদের জিজ্ঞাসাবাদ করলেও জানতে পারা যায় নি কে এই কর্মটি করেছেন। এর আগেও অসময়ে পাদ দেবার পারে এক চোর পুলিশের হাতে ধরা পড়ে যায়। এইভাবে বিভিন্ন সময় লোক সমাজে পাদ দেওয়ার ফলে বিভিন্ন মানুষদের ফল ভুগতে হয়েছে বিভিন্নভাবে।

একটি হিসেব করে দেখা গেছে যে, একজন মানুষ গড়ে চোদ্দবার পাদ দিতে পারে। সারা জীবনে তিনি পাদ দেন প্রায় ৪ লক্ষ ২ হাজার বার। এটি একইসঙ্গে আশ্চর্যজনক এবং মজাদার একটি তথ্য।