গর্ভধারণ করলেই তাদের চাকরি ছেড়ে দিতে হয়ঃ রিপোর্ট বিশ্বব্যাংক

9
গর্ভধারণ করলেই তাদের চাকরি ছেড়ে দিতে হয়ঃ রিপোর্ট বিশ্বব্যাংক

মাতৃত্ব মেয়েদের কাছে এক অন্য রকমের অনুভূতি, বিশেষ গর্ব স্বরূপ। তবে তার বিনিময়ে মেয়েরা কি আরও বেশি বাধার সম্মুখীন হোন? সাম্প্রতিক একটি সমীক্ষার রিপোর্ট থেকে অন্তত তেমনটাই জানা যাচ্ছে। যেমন তেমন কোনো সমীক্ষা নয়, এই রিপোর্ট এসেছে খোদ বিশ্ব ব্যাঙ্ক থেকে। বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ কারমেন রেইনহার্ট স্বয়ং এমন চাঞ্চল্যকর তথ্যটি বিশ্বের সমক্ষে তুলে ধরেছেন।

তিনি জানিয়েছেন, কর্মরতা মহিলারা প্রেগনেন্ট হয়ে পড়লে বেশিরভাগ ক্ষেত্রেই তাদের চাকরি টেকে না। রেইনহার্টের দাবি অনুসারে বিশ্বের অন্তত ৪০টি দেশে এই পরিস্থিতি রয়েছে যেখানে মহিলারা গর্ভধারণ করলেই তাদের চাকরি ছেড়ে দিতে হয়। শুধু তাই নয়, করোনা পরবর্তী সময়ে মহিলাদের অবস্থানের আরও অবনতি হয়েছে বলেই জানাচ্ছেন বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ।

Bloomberg Television এ একটি সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি জানিয়েছেন, করোনা অতিমারির জেরে মহিলাদের জীবন আরও বেশি দুর্বিষহ হয়ে উঠেছে। বিশেষত অর্থনৈতিকভাবে তারা অনেক বেশী পিছিয়ে পড়েছেন। তাদের জীবন ধারণের মানের অবনতি ঘটেছে। পাশাপাশি এই সময়কালে মহিলাদের স্কুল ছুটের প্রবণতাও বেড়েছে।

করোনার কারণে স্কুলে যাতায়াত বন্ধ হয়ে গিয়েছিল পড়ুয়াদের। লকডাউনের পর স্কুল খুললেও মহিলাদের মধ্যে অনেকেরই স্কুলে ফেরার পথ বন্ধ হয়ে গিয়েছে। মোটকথা করোনার কারণে শিক্ষা ক্ষেত্রে হোক কিংবা কর্মক্ষেত্র, এমনকি সাংসারিক ক্ষেত্রেও পৃথিবীর বেশ কয়েকটি দেশের মহিলারা অনেক বেশী পিছিয়ে পড়েছেন।