১ নভেম্বর থেকে বদল ঘটতে চলেছে এইসব নিয়মে! জানুন

10

নভেম্বর মাস আসতে আর বাকি রয়েছে ২ দিন, আর সেই মাস পরলেই নাকি আর্থিক নিয়মে অনেক কিছুই বদল করা হবে বলে জানা যাচ্ছে। কি এমন পরিবর্তন হতে পারে সেটাই দেখে নেওয়া যাক। ১ নভেম্বর থেকে গ্যাস বুক করলে, আপনার ফোনে একটা ওটিপি আসবে যেটা সিলিন্ডার দেওয়ার সময় ডেলিভারী বয়কে দিতে হবে। তারপরেই সে আপনাকে সিলিন্ডার বাড়িতে দিয়ে যাবে।

মোট কথা আপনার যে ওটিপি আসবে সেটা এজেন্সির সিস্টেম কোডের সাথে মিলতে হবে। সেটা নিশ্চিত না হওয়া পর্যন্ত আপনি সিলিন্ডার হাতে পাবেন না। এর সাথে আরেকটি খবর রয়েছে প্রতি মাসে এল পিজি সিলিন্ডারের দাম বেড়ে চলেছে, এই মাসেও সেই দাম বৃদ্ধি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। কারণ আন্তর্জাতিক বাজারে যে হারে জ্বালানির দাম বৃদ্ধি পাচ্ছে , সেই হিসেবে সিলিন্ডারের দাম বাড়তে পারে। ডোমেস্টিক ও বাণিজ্যিক দুই ধরনের সিলিন্ডারেই এটি প্রযোজ্য থাকবে।

এবার আসা যাক ইন্সুরেন্স সংক্রান্ত কথা বার্তা নিয়ে , ইনস্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া জানিয়েছে আগামী ১ নভেম্বর থেকে বিমাকারীদের কেওয়াইসি বাধ্যতামূলক। এই কেওয়াইসির নিয়ম নতুন পুরোনো সবার ক্ষেত্রেই প্রযোজ্য হবে বলে জানা যাচ্ছে। এবার তাই আপনি যদি ইনস্যুরেন্স ক্লেম করার সময় কেওয়াই সি নথি জমা না করেন তাহলে আপনার ক্লেইম বাতিল হয়ে যেতে পারে।

আগামী ১ লা নভেম্বর থেকে ভারতীয় রেলের সময় পরিবর্তন হতে পারে। কয়েকহাজার ট্রেনের সময় পরিবর্তন হতে পারে। তাই ১ তারিখের পরে ট্রেন যাত্রা করতে চাইলে অবশ্যই যাত্রার সময় পরীক্ষা করে নিন। উপরের সমস্ত কিছুই ১ লা নভেম্বর থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে।।