আজও আদিম মানুষের মতো হামাগুড়ি দিয়ে চলাফেরা করে এই মানুষরা

6
আজও আদিম মানুষের মতো হামাগুড়ি দিয়ে চলাফেরা করে এই মানুষরা

আমাদের পূর্বপুরুষ হিসেবে বানরের একটি প্রজাতিকেই মনে করি আমরা। একসময় যাদের হাত বলতে কিছু ছিল না। চার পায়ে ভর দিয়েই তারা চলাফেরা করতেন। এরপর ক্রমবিবর্তনে ধীরে ধীরে আজকের মানুষের সৃষ্টি হয়েছে, যারা বর্তমানে সারা পৃথিবীতে রাজত্ব করছেন। তবে আজও এই পৃথিবীর একটি প্রান্ত এমন রয়েছে যেখানে মানুষেরা সোজা হয়ে দাঁড়াতে পারেন না। দুই হাত এবং দুই পায়ে ভর দিয়ে সেই আদিম মানুষের মতো হামাগুড়ি দিয়েই চলাফেরা করতে হয় তাদের।

দেখা মিলেছে তুরস্ক সিরিয়ার সীমান্তবর্তী একটি গ্রামে। বিবিসির রিপোর্ট অনুযায়ী, এই গ্রামে বাস করেন পাঁচ ভাই-বোন। তারা কেউই দু’পায়ে ভর দিয়ে হাঁটতে পারেননা। যে কারণে হাতে পায়ে ভর দিয়ে হামাগুড়ি দিয়ে চলাফেরা করতে হয় তাদের। তাদের এমন অবস্থাকে অনেকেই আবার বিপরীত বিবর্তন প্রক্রিয়া হিসেবে মনে করেন। আদিম মানুষের মতো দুই হাতে ভর দিয়ে হাঁটেন তারা।

তবে আপাত দৃষ্টিতে তাদের দেখে বিবর্তন এর বিপরীত প্রতিক্রিয়ার শিকার বলে মনে হলেও বায়োলজি জার্নাল প্লাস এর ব্রিটিশ বিজ্ঞানীরা মনে করেন, বিরল রোগের শিকার হয়েছেন ওই পাঁচ ভাই-বোন। সেরিবেলার হাইপোগ্লাসিয়া রোগের শিকার হয়েছেন তারা। এটি একটি জিনগত রোগ বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এই রোগে আক্রান্তরাও দুই পায়ের উপর ভর দিয়ে হাঁটতে পারেন না।