ভারতে রমরমিয়ে চলছে আন্তর্জাতিক বাজারে নিষিদ্ধ হওয়া এই পন্য গুলি

65
ভারতে রমরমিয়ে চলছে আন্তর্জাতিক বাজারে নিষিদ্ধ হওয়া এই পন্য গুলি

নিত্যপ্রয়োজনীয় সাবান, তেল, প্যাকেটজাত খাদ্য সামগ্রী থেকে শুরু করে ওষুধ পত্রকে বাজারে ছাড়া পেতে হলে নির্দিষ্ট মানদণ্ডের বিচারে উত্তীর্ণ হতে হয়। সেই মানদন্ড উত্তীর্ণ হলে তবে সেগুলিকে বাজারে ছাড়ার অনুমোদন দেওয়া হয়। যদি মানদণ্ড উত্তীর্ণ না হয় তাহলে ধরে নিতে হবে যে ওই সামগ্রী অত্যন্ত নিম্নমানের এবং সেগুলি ব্যবহার করলে সাধারণের ক্ষতি হতে পারে। তবে জানেন কি ভারতের বাজারে এমন কিছু সামগ্রী আজও বিক্রি হয় যেগুলি আন্তর্জাতিক বাজারের মানদণ্ডে উত্তীর্ণ হয়নি।

এরমধ্যে যেমন একদিকে রয়েছে লাইফবয় সাবান, কিন্ডার জয়ের মত জনপ্রিয় এবং বহুল ব্যবহার্য সামগ্রী, তেমনই ডিসপ্রিনের মতো ওষুধও রয়েছে এই তালিকায়। মাথা ধরার ঔষধ হিসেবে ডিসপ্রিন আজও ভারতের বাজারে বিক্রি হচ্ছে। তবে ডিসপ্রিন আন্তর্জাতিক মানদণ্ড উত্তীর্ণ হতে পারেনি। যে কারণে মার্কিন যুক্তরাষ্ট্র এই ওষুধের ব্যবহার নিষিদ্ধ করেছে।

ঠিক একইভাবে শিশুদের অত্যন্ত পছন্দের কিন্ডার জয়কে নিয়েও রয়েছে বিতর্ক। ভারতবর্ষ তথা সারা বিশ্বের ছোটরা এই খাবার ভীষণ পছন্দ করে। তবে আমেরিকা প্রথমে কিন্ডার জয়ের উপর নিষেধাজ্ঞা চাপায়। ২০১৭ সালে কিন্ডার জয়কে অবশ্য আবার বাজারে বিক্রি করার অনুমোদন দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এই নিষিদ্ধ তালিকায় রয়েছে লাইফবয় সাবান। আমেরিকা এই সাবানকে তাদের বাজারে নিষিদ্ধ ঘোষণা করেছে। কারণ এই সাবানের উপাদান নাকি কোয়ালিটির বিচারে অত্যন্ত নিম্নমানের। আমেরিকা সেগুলিকে বাতিল ঘোষণা করেছে। অথচ ভারতের বাজারে আজও রমরমিয়ে চলছে এই নিষিদ্ধ দ্রব্যের বেচাকেনা।