শনি এবং রবিবার রাজ্য জুড়ে প্রবল শীতের দাপট থাকবে, আশঙ্কা আবহাওয়াবিদদের

7
শনি এবং রবিবার রাজ্য জুড়ে প্রবল শীতের দাপট থাকবে, আশঙ্কা আবহাওয়াবিদদের

মাঘ মাসের শুরুতেই শীত ফিরেছে বঙ্গে, শীত প্রেমী বাঙালির মুখে স্বভাবতই খুশির ঝলক প্রকাশ পাচ্ছে। মাঘ মাসের শুরু থেকেই উত্তরবঙ্গ ঘন কুয়াশায় আচ্ছন্ন হয়ে রয়েছে। আবার দক্ষিণবঙ্গেও শৈত্যপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা এক ধাক্কায় ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গিয়েছে। আগামী দুইদিন তাপমাত্রার পারদ আরও নিচের দিকে নামার সম্ভাবনা রয়েছে।

মাঘ মাসের শুরুর দিনটি থেকেই জাঁকিয়ে শীত পড়েছে বঙ্গে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আপাতত আরও তিন দিন শীতের দাপটে কাঁপতে চলেছে পশ্চিমবঙ্গ। তবে আগামী সপ্তাহের প্রথম দিন থেকেই সর্বনিম্ন তাপমাত্রার পারদ উপরের দিকে উঠতে শুরু করবে। আপাতত সপ্তাহ শেষের শনি এবং রবিবার, রাজ্য জুড়ে প্রবল শীতের দাপট অনুভূত হতে চলেছে।

পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদে আগামী ২৪ ঘন্টায় শৈত্যপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। শৈত্যপ্রবাহের জেরে আগামী ২৪ ঘণ্টায় উক্ত জেলাগুলির সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও আগামী দুদিন প্রবল শীত থাকবে। বিশেষত কুয়াশায় মুড়ে থাকবে উত্তরবঙ্গ। ঘন কুয়াশার দরুন উত্তরবঙ্গের কিছু কিছু অঞ্চলের দৃশ্যমানতা সকালের দিকে ১০০এর নিচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

পাশাপাশি দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে আগামী রবি এবং সোমবার হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা জারি করা হয়েছে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গতকাল বিকেল পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫১ থেকে ৮৩ শতাংশের মধ্যেই থাকবে।