ডিসেম্বর মাসে ব্যাঙ্ক ছুটি থাকবে ১২ দিন! জেনে নিন

4
ডিসেম্বর মাসে ব্যাঙ্ক ছুটি থাকবে ১২ দিন! জেনে নিন

মোট ১২ দিন ডিসেম্বর মাসে ব্যাঙ্ক ছুটি থাকবে। ব্যাঙ্কের এইসব ছুটির মধ্যে রয়েছে সপ্তাহ শেষের ছুটি এবং ক্রিসমাসের মতো উৎসবের দিন।

আরবিআই-এর তরফে, অন্যসব মাসের মতোই ডিসেম্বরের জন্য এই ছুটির দিনের তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে সাতদিন রয়েছে বিভিন্ন রাজ্যে ছুটির দিন হিসেবে, যার মধ্যে রয়েছে ধর্মীয় অনুষ্ঠান কিংবা উৎসব। এছাড়া বাকি পাঁচদিন সপ্তাহ শেষের ছুটি। ডিসেম্বরে বড় উৎসব বড়দিন

সপ্তাহ শেষের ছুটি আর বিভিন্ন রাজ্যের উৎসবের ছুটি মিলিয়ে মোট ১২ জিন ছুটি। তবে একটি নির্দিষ্ট রাজ্যে ব্যাঙ্কের ১২ দিন ছুটি, বিষয়টি সেরকম নয়। গোয়ায় যেমন সেন্ট ফ্রান্সিস জেভিয়ারের ফিস্টের জন্য ছুটি থাকবে। সেই উৎসবের জন্য হিমাচল প্রদেশে ছুটি দেওয়া হবে না। তবে ডিসেম্বরে সব থেকে বড় উৎসব অবশ্যই বড় দিন। এবার যা পড়েছে শনিবারে। যা আবার ব্যাঙ্কের চতুর্থ শনিবার হিসেবে ছুটির দিন। মূলত নির্দিষ্ট রাজ্যে উৎসব পালনের ওপরে নির্ভর করেই ব্যাঙ্কের ছুটির দিন নির্ধারণ করা হয়।

ছুটির দিন:-

৩ ডিসেম্বর:- সেন্ট ফ্রান্সিস জেভিয়ারের ফিস্ট উপলক্ষে গোয়ায় ছুটি

১৮ ডিসেম্বর:- ইউ সোসো থামের মৃত্যু বার্ষিকী
২৪ ডিসেম্বর শুক্রবার, ক্রিসমাস উৎসব (ক্রিসমাস ইভ)

২৫ ডিসেম্বর:- ক্রিসমাস

২৭ ডিসেম্বর:- ক্রিসমাস সেলিব্রেশন

৩০ ডিসেম্বর:- ইউ কিয়াং নাংবা

৩১ ডিসেম্বর:- নিউইয়ার ইভ

এছাড়াও ডিসেম্বর মাসে, সপ্তাহ শেষের ছুটি রয়েছে ৫ ডিসেম্বর রবিবার, ১১ ডিসেম্বর দ্বিতীয় শনিবার, ১২ ডিসেম্বর রবিবার, ১৯ ডিসেম্বর রবিবার, ২৫ ডিসেম্বর চতুর্থ শনিবার এবং অন্যদিকে বড়দিন, ২৬ ডিসেম্বর রবিবার।