৩২ নয় মুখে ছিল ৮২টি দাঁত! অস্ত্রোপচারের পর সুস্থ যুবক

14
৩২ নয় মুখে ছিল ৮২টি দাঁত! অস্ত্রোপচারের পর সুস্থ যুবক

একজন পূর্ণবয়স্ক মানুষের মুখে ৩২টি দাঁত থাকাই স্বাভাবিক। তবে এ পৃথিবীতে এমন কিছু মানুষ রয়েছেন যাদের দাঁতের সংখ্যা ৩২ নয়, ৮২ টি! প্রতি ১ লক্ষ জনে একজন এরকম মানুষ পাওয়া যায়। বিহারের আরা জেলায় রয়েছেন সে রকমই একজন ব্যক্তি। নাম তার নীতিশ কুমার। বিরল এক রোগে ভুগে তার মুখের মধ্যে ৮২টি দাঁত তৈরি হয়েছিল। যার দরুন ভীষণ কষ্ট পাচ্ছিলেন তিনি। অবশেষে চিকিৎসকদের প্রচেষ্টায় সফল অস্ত্রোপচারের পর সুস্থ হয়েছেন তিনি।

চিকিৎসকেরা জানাচ্ছেন, কমপ্লেক্স অডোনটোমা নামে বিরল রোগে আক্রান্ত ছিলেন ওই ব্যক্তি। এই রোগের ক্ষেত্রে মুখের ভেতর একটি বিশেষ টিউমার হওয়ার কারণে দাঁতের সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। যার ফলে ওই ব্যক্তির মুখ ফুলে গিয়েছিল। চোয়ালে ভীষণ ব্যথা হওয়ার কারণে তিনি খাওয়া-দাওয়া করতে এবং কথা বলতে পারছিলেন না। বহু চিকিৎসকের দ্বারস্থ হয়েও সুরাহা হয়নি।

তার এই সমস্যার সমাধান করলেন Indira Gandhi Institute of Medical Sciences চিকিৎসকরা। চিকিৎসকেরা দীর্ঘ প্রায় তিন ঘন্টা অস্ত্রোপচার চালানোর পর ওই যুবকের মুখ থেকে বাড়তি দাঁত বের করে নিয়ে আসেন। গত পাঁচ বছরে যন্ত্রনার হাত থেকে মুক্তি পেলেন ওই যুবক। দাঁত তৈরির কিছু উপাদানের ত্রুটির কারণে এই টিউমার হয়েছিল বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।

ওই হাসপাতালের চিকিৎসক প্রিয়াঙ্কর সিং জানালেন, অপারেশন চলাকালীন দেখা যায় ওই যুবকের মুখের চোয়ালের পিছনে দাঁতগুলির কিছু অংশ জমে ছিল যা মোট ৮২টি দাঁতের আকার ধারণ করেছিল। সেই দাঁতগুলি বার করে নিয়ে আসা হয়েছে। বর্তমানে রোগীর সুস্থ আছেন এবং শীঘ্রই তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে। দাঁতের মর্ম যে কি, তা হাড়ে হাড়ে টের পেলেন যুবক।