আগামী সপ্তাহেও শীত পড়ার কোনো সম্ভাবনা নেই রাজ্যে, জানালো আবহাওয়া দপ্তর

16
আগামী সপ্তাহেও শীত পড়ার কোনো সম্ভাবনা নেই রাজ্যে, জানালো আবহাওয়া দপ্তর

ডিসেম্বর মাসের শুরু মানে শীতের আগমন বেশ ভালোমতোই টের পাওয়া যায়। তবে এবারের আবহাওয়া তেমনটা নয়। তাই ক্যালেন্ডারের পাতা অনুসারে নভেম্বর ফুরিয়ে ডিসেম্বর চলে এলেও শীতের কোনো বালাই নেই। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকেও কোনো আশার বাণী শোনা যাচ্ছে না। মঙ্গলবার সকালের আবহাওয়ার রিপোর্ট বলছে, এদিনের তাপমাত্রা স্বাভাবিকই থাকবে। আকাশ মেঘলা থাকারও কোনো সম্ভাবনা নেই।

আলিপুরের রিপোর্ট অনুযায়ী, এ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছতে পারে। উল্লেখ্য, সোমবার কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে ছিল। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৯ ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা এক ডিগ্রি কম। আগামী কয়েকদিনের সর্বোচ্চ তাপমাত্রার পূর্বাভাসও দিয়েছে আলিপুর। আগামী এক সপ্তাহ রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ঘোরাফেরা করবে।

আগামী এক সপ্তাহের মধ্যে রাজ্যে শীত পড়ার কোনো সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা ১৬ থেকে ১৮ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে বলে জানানো হয়েছে। বাতাসে আদ্রতার পরিমাণ সর্বোচ্চ ৬০ শতাংশ থাকবে। ফলে তাপমাত্রা বাড়লেও ভ্যাপসা গরম অনুভূত হওয়ার কোনো কারণ নেই। উল্লেখ্য, আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গে বৃষ্টি পাতের কোনো সম্ভাবনা না থাকলেও দার্জিলিং এবং কালিম্পংসহ অন্যান্য জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে মৌসম বিভাগ।

এদিকে বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। কন্যাকুমারী থেকে ১০৪০ কিলোমিটার দূরে সরে এসে অবস্থান করছে সেটি। এই নিম্নচাপের জেরে তামিলনাড়ু, কেরল এবং পুদুচেরি উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। অন্ধ্রপ্রদেশ এবং লাক্ষাদ্বীপেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা কথা জানানো হয়েছে।