ব্রেক থাকলেও নেই কোন পেডেল! অদ্ভুত এক সাইকেল তৈরি করে দেখালেন কলকাতার বাসিন্দা

12
ব্রেক থাকলেও নেই কোন পেডেল! অদ্ভুত এক সাইকেল তৈরি করে দেখালেন কলকাতার বাসিন্দা

করোনা অতিমারির পর থেকেই শহরবাসীর মধ্যে সাইকেল চালানো সম্পর্কে সচেতনতা আগের থেকে বেড়েছে। ফলে কলকাতা ও সংলগ্ন এলাকায় আরও বেশি সংখ্যক মানুষ প্রতিদিন এই পরিবেশ বান্ধব যান ব্যবহার শুরু করেছেন।

পেশায় ভাস্কর্য শিল্পী সজল রায় কলকাতা ও সল্টলেকের একাধিক জায়গায় উৎসাহীদের সম্পূর্ণ বিনামূল্যে সাইকেল চালানোর প্রশিক্ষণ দিয়ে থাকেন। নতুনদের সাইকেল চালানোয় অনুপ্রাণিত করতে প্রত্যেক শনি ও রবিবার সকাল 7 টা থেকে উত্তর কলকাতার পরেশনাথ মন্দিরের সামনে সম্পূর্ণ বিনামূল্যে চলছে সজল বাবুর সাইকেল প্রশিক্ষণ শিবির।

কীভাবে এই অদ্ভুত ডিজাইনের সাইকেল তৈরি করলেন তিনি? সজল বাবু জানান, অনলাইনে কাস্টম সাইকেল প্রস্তুতকারীদের গ্রুপ থেকেই তাঁর মাথায় প্রথম এই সাইকেল তৈরির ভাবনা আসে। ইউরোপের বিভিন্ন দেশে হাঁটুর জোর বাড়ানোর জন্য এই ডিজাইনের সাইকেল বহুল প্রচলিত।

তিনি বলেন, আমাদের সাইকেল চালানো প্রশিক্ষণ কেন্দ্রে ছোটদের সঙ্গেই অনেক ষাটোর্ধ ব্যক্তিরাও যুক্ত হয়েছে। সাইকেল চালানো শিখতে রক্তপাত হবেই। কিন্তু সম্পূর্ণ নতুন ডিজাইনের এই সাইকেলে ব্যালেন্স রাখা শিখলে দুর্ঘটনার সম্ভাবনা অনেকটা কমে যায়। কম বয়সীদের ছোটখাটো দুর্ঘটনায় খুব বেশি সমস্যা হয় না। তবে বয়স্ক মানুষদের কথা ভেবেই বিশেষ এই সাইকেল তৈরির ভাবনা মাথায় আসে।