পাথরেও থাকে সোনা যা রীতিমতো ধনী বানিয়ে ফেলতে পারে মানুষকে! দেখুন কি বলছে বিজ্ঞানীরা

19
পাথরেও থাকে সোনা যা রীতিমতো ধনী বানিয়ে ফেলতে পারে মানুষকে! দেখুন কি বলছে বিজ্ঞানীরা

সোনার পাথর! আক্ষরিক অর্থেই কিন্তু সোনার পাথরও হয়। হতে পারে অনেকেই বিষয়টি সম্পর্কে জানেন না। সোনার পাথর সম্পর্কে তাই তাদের কোনো জ্ঞান নেই। অনেক সময় এই ধরনের পাথর যার মধ্যে সত্যি সত্যি সোনা লুকিয়ে থাকে, জনসমক্ষে এলেও শুধুমাত্র অজ্ঞতার কারণে তা অধরাই থেকে যায়। বলা যেতে পারে পাথরের মধ্যে এই যে সোনা লুকিয়ে থাকে, যার দরুন পাথর অনেক সময় চকচক করে।

এই ধরনের চকচকে পাথর প্রধানত সোনার খনির আশেপাশের এলাকায় কিংবা নদীতে মিলে থাকে। পাথরের মধ্যে সোনার ন্যানো পার্টিকেল জমে যায়। এই ন্যানো পার্টিকেল গুলি পাথরের গায়ে সোনার শিরার মতো অবস্থান করে। দূর থেকে দেখলেএ তাই পাথরগুলি চকচক করছে, এমনটাই মনে হয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ধরনের সোনার পাথর পাওয়া অত্যন্ত ভাগ্যের বিষয়। যে কোন সাধারণ মানুষকে রীতিমতো ধনী বানিয়ে ফেলতে পারে এই সোনার পাথর।

কিভাবে সৃষ্টি হয় এই সোনার পাথর? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পৃথিবীর অভ্যন্তরের গরম লাভা সোনাকে কখনোই পুরোপুরি গলাতে সক্ষম নয়। সোনা মিশ্রিত এই গরম তরল যখন পৃথিবীপৃষ্ঠে পৌঁছায় তখন তা জমাট বেঁধে এই ধরনের পাথর তৈরি করে। সোনা ছাড়াও আরও বিভিন্ন ধরনের ধাতু মিশে থাকে এই পাথরে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আসলে মানুষ এই পাথরগুলি সম্পর্কে জানেন না বলেই পাথরে মিশ্রিত সোনা উদ্ধার করা সম্ভব হচ্ছে না।

বিশেষজ্ঞরা এও জানিয়েছেন, এই পাথর আসলেই বেশ মূল্যবান। এর মধ্যে যে সোনা থাকে তা আসলে খাঁটি সোনা। সাধারণ সোনার থেকেও এই সোনার দাম অত্যন্ত বেশি হয়। তাই খনি অঞ্চলের মানুষদের এই পাথর সম্পর্কে অবগত করা প্রয়োজন বলে তারা মনে করেন। এমন একটি পাথর রাতারাতি লাখপতি করে দিতে পারে আপনাকে।