হিমালয়ের কোলে ভেসে রয়েছে ছোট্ট হ্রদ! বরফ গলতেই বেড়িয়ে এলো হাড় হিম করা দৃশ্য

2
হিমালয়ের কোলে ভেসে রয়েছে ছোট্ট হ্রদ! বরফ গলতেই বেড়িয়ে এলো হাড় হিম করা দৃশ্য

হিমালয়ের কোলে ভেসে রয়েছে একটি ছোট্ট হ্রদ। প্রায় 130 ফিট জায়গা জুড়ে তার অবস্থান। বছরের বেশিরভাগ সময়টা বরফের পুরু চাদরে ঢেকে থাকে এই জায়গা। যখনই বরফ গলে যায় তখন রীতিমত হাড় হিম করা দৃশ্য দেখা যায় সেখানে। অদ্ভুত জায়গার নাম স্কেলিটন হ্রদ। এই জায়গার এরকম নাম হওয়ার পেছনে রয়েছে যথেষ্ট যুক্তি সংগত কিছু কারণ।

কারণ বরফ গলে যাওয়ার পর এই জলের মধ্যে থেকে সেখানে ভেসে ওঠে অজস্র হাড়। প্রায় 800 মানুষের হাড় রয়েছে সেখানে। এদিক-ওদিক ছড়িয়ে ছিটিয়ে থাকা সেই হাড়ের মধ্যে কোনো কোনোটিতে আবার মাংস লেগে আছে গায়ে। এই জায়গার দৃশ্য দেখলে রীতিমতো হাড় হিম হয়ে ওঠে পর্যটকদের। তবে জায়গাটিকে নিয়ে কৌতুহল কিছু কম নেই।

এক পান্ডববর্জিত জায়গাতে এত মানুষের হাড় কোথা থেকে এলো তা ভাবায় সকলকে। দীর্ঘদিন বরফের মধ্যে থাকার কারণে হাড়ে বা মাংসের মধ্যে পচন ধরেনি। প্রায় শতাধিক বছর পুরনো প্রতিটি হাড়ের বয়স। বিশেষজ্ঞরা এই জায়গাতে গবেষণা চালিয়ে 23টি পুরুষ এবং 15 টি মহিলার হার এর নমুনা সংগ্রহ করতে পেরেছেন। যদিও বরফ এবং পাথরের ঘর্ষণ, ধ্বস এবং পর্যটকদের উপদ্রবের কারণে অনেক চিহ্ন সেখানে ধুয়ে মুছে গিয়েছে।

এর মধ্যে কিছু হাড়ের বয়স সপ্তম থেকে দশম শতাব্দীর মধ্যে। বাকি গুলির বয়স হাজার বছরের কম। সেগুলি পূর্ব এশিয়ার মানুষদের হাড়। এগুলি পূর্ব-ভূমধ্য সাগর অঞ্চলের বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।