আজও হতে পারে টর্নেডো! আশঙ্কা আবহাওয়া দপ্তরের

24
আজও হতে পারে টর্নেডো! আশঙ্কা আবহাওয়া দপ্তরের

আবহাওয়া বিজ্ঞানীদের পূর্বাভাস সত্য প্রমাণ করে ভয়ঙ্কর শক্তিশালী ঘূর্ণিঝড় “ইয়াস” ইতিমধ্যেই কলকাতায় আছড়ে পড়েছে। গতকাল থেকেই অবশ্য ঘূর্ণিঝড়ের আগাম সম্ভাবনা বেশ টের পাওয়া যাচ্ছিল। উপকূলবর্তী অঞ্চলের জেলা গুলি এবং বিশেষত গ্রামগুলি ইতিমধ্যেই বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। পরিস্থিতি এমনই যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীর কাছে এই সময়কালে বাড়ির বাইরে না বেরোনোর আবেদন জানিয়েছেন।

গতকাল ঠিক এই সময়েই ব্যান্ডেলে ছোটখাটো টর্নেডো দেখা দিয়েছিল। সেই টর্নেডোর আঘাতে তছনছ হয়ে গিয়েছিল ব্যান্ডেলের বহু বাড়ি। এই টর্নেডো প্রসঙ্গে আবহাওয়া দপ্তরের কাছে কোনো আগাম খবর ছিল না। আজকেও তেমনটা হতেই পারে বলে আশঙ্কা আবহাওয়া দপ্তরের। আজ সকাল দশ টা থেকে শুরু করে বেলা বারোটার মধ্যেই ফের টর্নেডো দেখা দিতে পারে কলকাতায়! এমনটাই আশঙ্কা আবহাওয়া দপ্তরের।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাই ঘূর্ণিঝড় এবং টর্নেডো সম্পর্কে আগেভাগেই কলকাতাবাসীকে সতর্ক করলেন। তিনি কলকাতাবাসীর কাছে হাতজোড় করে অনুরোধ রাখলেন যে আজ সকাল দশটা থেকে শুরু করে বেলা বারোটা পর্যন্ত যেন সকলের ঘরের মধ্যেই থাকেন। বিশেষত কলকাতার বাসিন্দাদের আজ বাড়ির বাইরে যেতে নিষেধ করছেন মুখ্যমন্ত্রী।

এদিকে কাল সারাদিন ধরে বৃষ্টিপাতের দরুন এবং ভরা কোটালের দরুন গঙ্গার জল স্তর ক্রমে বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতিতে বাংলার বহুগ্রাম ইতিমধ্যেই জলমগ্ন হয়ে পড়েছে। কলকাতাতেও বন্যার সম্ভাবনা রয়েছে বলেই আশঙ্কা করছেন মুখ্যমন্ত্রী। এখন আবার ঘূর্ণিঝড়ের পাশাপাশি নতুন বিপদও দেখা দিয়েছে। নাম তার টনের্ডো!