লকডাউনে নেই মানুষের দেখা, গোলাপি পাখিতে ভরে গিয়েছে মুম্বইয়ের বিভিন্ন জলাশয়

64
লকডাউনে নেই মানুষের দেখা, গোলাপি পাখিতে ভরে গিয়েছে মুম্বইয়ের বিভিন্ন জলাশয়লকডাউনে নেই মানুষের দেখা, গোলাপি পাখিতে ভরে গিয়েছে মুম্বইয়ের বিভিন্ন জলাশয়

করোনার জেরে দেশজুড়ে কোটি কোটি মানুষ গৃহবন্দি হয়ে আছেন, আগামী 3 রা মে পর্যন্ত চলবে লক ডাউন, এই লক ডাউনের কারণে মানুষ বাধ্য হয়ে ঘরবন্দি হয়ে আছেন, কিন্তু এই সুযোগে মানুষ বাড়ির বাইরে বের হতে পারছেন না। কিন্তু এই সুযোগে প্রাণ ভরে প্রকৃতিকে উপভোগ করছে বন্য প্রাণী থেকে শুরু করে বিভিন্ন পশু পাখি। পৃথিবীর বুকে মানুষের অত্যাচার নেই বলে প্রকৃতি আবার তার নিজের রূপ ফিরে পেতে চলেছে একটু একটু করে।

এই অবস্থায় দেশের বিভিন্ন প্রান্তে মানুষ ঘরবন্দি থাকার সুবাদে বিভিন্ন প্রাণীরা অবাধে বিচরণ করছে জনবহুল এলাকায়। বেশ কিছু জায়গায় হরিণ, হাতি, বিভিন্ন বিলুপ্ত প্রায় প্রজাতির প্রাণী ঘোরাফেরা করছে এমনকি বিভিন্ন পরিযায়ী পাখির দল যেখানে সংখ্যায় খুব কম আসতো সেখানে বিপুল সংখ্যক পরিযায়ী পাখির দল এসে ভিড় জমাচ্ছে। এমনই ঘটনা ঘটেছে মুম্বইয়ের, প্রতি বছরই ফ্লেমিংগো পাখির সমাবেশ ঘটে মুম্বইয়ে, কিন্তু এবছর এর সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। গত বছরের তুলনায় অনেক বেশি সংখ্যক পাখি ভিড় করেছে মুম্বইতে। এমনই দৃশ্য দেখা গিয়েছে বেশ কয়েকদিন ধরে মুম্বইয়ের জলাশয় গুলিতে।

https://platform.twitter.com/widgets.js

বোম্বে ন্যাচরাল হিস্ট্রি সোসাইটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, এবছর প্রতি বছরের তুলনায় অনেক বেশি ফ্লেমিংগো পাখি ভিড় করেছে মুম্বইয়ের বিভিন্ন জলাশয়ে। বিগত কয়েক বছরের তুলনায় রেকর্ড সংখ্যক পাখি এবার এসেছে এখানে। এই সংক্রান্ত একটি টুইট বেশ ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।