দরিদ্র মানুষদের মাত্র সাড়ে তিন লক্ষ টাকার বিনিময়েই নতুন বাড়ি দিচ্ছে যোগী সরকার

7
দরিদ্র মানুষদের মাত্র সাড়ে তিন লক্ষ টাকার বিনিময়েই নতুন বাড়ি দিচ্ছে যোগী সরকার

প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায়, উত্তরপ্রদেশে এবার থেকে মাত্র সাড়ে তিন লক্ষ টাকার বিনিময়েই নতুন বাড়ি কিনতে পারবেন দরিদ্র মানুষেরা। সম্প্রতি, এই প্রকল্পকে বাস্তবায়িত করতে উত্তরপ্রদেশ আবাস বিকাশ পরিষদ রাজ্যের ১৯টি শহরে মোট ৩৫১৬টি বাড়ি বুক করার জন্য অনলাইন বুকিং সিস্টেম চালু করেছে। যার মাধ্যমে, ইচ্ছুক ব্যক্তিরা প্রয়োজনীয় নথিপত্রের বদলে অনলাইনে নিজের বাড়ি বুক করতে পারবেন।

উত্তরপ্রদেশ আবাস বিকাশ পরিষদের তরফ থেকে জানানো হয়েছে, ১লা সেপ্টেম্বর থেকে এই পরিষেবা চালু করা হয়েছে। আগামী ১৫ই অক্টোবর পর্যন্ত অনলাইনে বাড়ি বুক করা যাবে। যাদের বাৎসরিক আয় তিন লাখ টাকার কম, কেবল তারাই এই পরিষেবা পাওয়ার যোগ্য। প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় বাড়ির জন্য আবেদন করতে হলে প্রথমে https://pmaymis.gov.in/ ওয়েবসাইটে গিয়ে লগ ইন করতে হবে।

এরপর, আর্থিক ইনকাম অনুযায়ী আয়ের অপশন আসবে। সেখানে ক্লিক করলেই আধার নম্বর সহ অন্যান্য প্রয়োজনীয় নথিপত্র চাওয়া হবে। সেই তথ্য পূরণ করলেই রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন হবে। এই পরিষেবার জন্য আবেদন করতে গেলে আবেদনকারীর ব্যাংক একাউন্টে অবশ্যই ন্যূনতম পাঁচ হাজার টাকা থাকতে হবে। একশো টাকার বিনিময়ে অনলাইন আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করা যাবে।

উত্তর প্রদেশ আবাস বিকাশ পরিষদের তরফ থেকে জানানো হয়েছে, এই প্রকল্পের আওতায় এই মুহূর্তে লখনৌয়ে রয়েছে ৮১৬ টি বাড়ি, গাজিয়াবাদে ৬২৪ টি, মিরাটে রয়েছে ৪৮০ টি এবং গন্ডায় ৩৯৬ টি বাড়ি রয়েছে। এছাড়াও ফতেহপুর, হরদই, রায়বরেলী সহ বেশ কিছু এলাকায় ৯৬ টি করে বাড়ি রয়েছে। পাশাপাশি কানপুর দেহাত, কন্নৌজ, উন্নাও, বলরামপুর সহ আরও বেশ কিছু শহরে বাড়ির ব্যবস্থা রয়েছে। প্রত্যেকটি বাড়ির কার্পেট এরিয়া ২২.২২ বর্গমিটার এবং সুপার এরিয়া ৩৪.০৭ বর্গ মিটার বলে জানা গেছে।