নারী নির্যাতন রুখতে কড়া পদক্ষেপ যোগী সরকারের, এক দিনে ২৩ জনকে যাবজ্জীবন কারাবাস

7
নারী নির্যাতন রুখতে কড়া পদক্ষেপ যোগী সরকারের, এক দিনে ২৩ জনকে যাবজ্জীবন কারাবাস

দেশ জুড়ে প্রবল বিক্ষোভের সম্মুখীন হয়ে এবার নারী নির্যাতন রুখতে কড়া পদক্ষেপের ব্যবস্থা করলো উত্তরপ্রদেশের যোগী প্রশাসন। মাত্র ২৪ ঘন্টার মধ্যেই উত্তরপ্রদেশে এহেন ঘৃণ্য অপরাধের সঙ্গে যুক্ত ২৩ জনকে চিহ্নিত করে যাবজ্জীবন কারাবাসে পাঠালো যোগী আদিত্যনাথের সরকার। উল্লেখ্য, রাজ্যে নবরাত্রির সূচনা করতে গিয়ে “মিশন শক্তি”র উদ্বোধন করেছেন আদিত্যনাথ।

“মিশন শক্তি” উদ্বোধনের পরেই যদি সরকারের এই পদক্ষেপ থেকে কার্যত স্পষ্ট এই যে, উত্তরপ্রদেশের প্রশাসনের বিরুদ্ধে নারী সুরক্ষা প্রদানে ব্যর্থতা সম্পর্কিত যে একাধিক অভিযোগ উঠেছে, তা এবার খন্ডাতে চায় যোগী প্রশাসন। সম্প্রতি, উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। এই নির্দেশিকা অনুযায়ী, নারী নির্যাতন সংক্রান্ত ৪৯টি মামলায় অভিযুক্তের জামিনের আবেদন খারিজ করা হয়েছে।

শুধু তাই নয়, ২৮ জন অভিযুক্তকে ইতিমধ্যেই জেলা থেকে বের করে দেওয়া হয়েছে। মঙ্গলবার উত্তরপ্রদেশের বিচার বিভাগ সংক্রান্ত একটি ওয়েবসাইট লঞ্চ করা হয়েছে। তার সাথে নতুন একটি ইউটিউব চ্যানেলও লঞ্চ করা হয়েছে। মঙ্গলবার উত্তরপ্রদেশের এডিজি আশুতোষ পান্ডে জানিয়েছেন, ১৯শে অক্টোবর থেকে ২০শে অক্টোবর পর্যন্ত ২৩ জনকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

পাশাপাশি, ৩১ জনের উপর আর্থিক জরিমানা ধার্য করা হয়েছে। তিনি আরো জানিয়েছেন, গত বছর নারী নির্যাতন সম্পর্কিত ১১টি মামলায় জড়িত ১৪ দুজনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে। তার বক্তব্য অনুসারে, উত্তর প্রদেশের সরকার নারীদের বিরুদ্ধে সংগঠিত ঘৃণ্য আচরণের প্রতিবাদ করতে সদা তৎপর। বর্তমানে, সকল অপরাধী যাতে দ্রুত সাজা পায় তার ব্যবস্থা করা হচ্ছে।