স্থানীয় বাসিন্দাদের দাবি মেনে মান্ডুয়াডিহ রেল স্টেশনের নাম বদলে ‘বনারস’ করল যোগী প্রশাসন

7
স্থানীয় বাসিন্দাদের দাবি মেনে মান্ডুয়াডিহ রেল স্টেশনের নাম বদলে ‘বনারস' করল যোগী প্রশাসন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ১৫ই জুলাই নিজের সংসদীয় এলাকা বারাণসীতে গিয়েছিলেন। তবে প্রধানমন্ত্রীর সফরের আগেই কাশীবাসীকে অনন্য উপহার দিল যোগীর প্রশাসন। এলাকার বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি মেনে মান্ডুয়াডিহ রেল স্টেশনের নাম বদলে ‘বনারস” রাখা হয়েছে। এবার থেকে ওই স্টেশনকে সবাই বনারস স্টেশন বলেই চিনবেন। স্টেশনের টিকিটেও বনারস টিকিট বলেই উল্লেখ করা হয়েছে।

স্টেশনের ইতিমধ্যে নতুন বোর্ড টাঙ্গানো হয়েছে। নতুন বোর্ডে হিন্দি, সংস্কৃত, ইংরেজি আর উর্দুতে বনারস লেখা থাকছে। বারাণসীকে রেলের তরফ থেকে বড় উপহার দেওয়া হল। সাধারণ মানুষের দীর্ঘদিনের দাবি বিবেচনা করে গত বছর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক উত্তর প্রদেশের মান্ডুয়াডিহ রেলওয়ে স্টেশনের নাম বদলে বনারস রাখার অনুমতি দেয়। স্টেশনের নাম বদলানো নিয়ে সরকার বিভিন্ন পর্যায়ে কাজ করে চলেছে। রেলওয়ে বোর্ডের থেকে স্বীকৃতি পাওয়ার পর মান্ডুয়াডিহ স্টেশনের নাম এতদিনে বদলানো হলো।

বারাণসীতে এতদিন পর্যন্ত ‘বনারস” নামের কোনও স্টেশন ছিল না। কাশী আর বারাণসী সিটি নামের নামের তিনটি স্টেশন অবশ্য রয়েছে। বনারস নামের স্টেশনের দাবি তুলে দীর্ঘদিন আগে থেকেই সরব ছিলেন এলাকার বাসিন্দারা। এতদিনে সেই দাবি পূরণ হল। উল্লেখ্য, এর আগে উত্তর প্রদেশের মুঘলসরাই রেলওয়ে স্টেশনের নাম বদলে দীনদয়াল উপাধ্যায় রেলওয়ে স্টেশন রাখা হয়েছে। এবার আরো একটি স্টেশনের নাম বদলালো যোগী সরকার।