বিশ্বের সবথেকে হালকা হেলিকপ্টার ভারতের লাইট কমব্যাট, জানুন এর বিশেষ বৈশিষ্ট্য

9
বিশ্বের সবথেকে হালকা হেলিকপ্টার ভারতের লাইট কমব্যাট, জানুন এর বিশেষ বৈশিষ্ট্য

শত্রু পক্ষের বিরুদ্ধে সর্বতোভাবে প্রস্তুত ভারতীয় সেনা। সম্প্রতি আবারও তার এক প্রমাণ মিললো। ভারতীয় বায়ুসেনা বিভাগের প্রধান এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং ভাদুরিয়ার পরিচালনায় ৪৫ মিনিটের জন্য আকাশপথে যুদ্ধের প্রস্তুতি মহড়ায় অংশ নিল ভারতীয় বায়ুসেনা বিভাগের লাইট কমবাট হেলিকপ্টার। গত ২০শে নভেম্বর সকালে বেঙ্গালুরু থেকে এই হেলিকপ্টার উড়ান সম্পাদনা করা হয়।

ভারতীয় বায়ুসেনা বিভাগের অন্তর্গত এই লাইট কমবাট হেলিকপ্টারটিকে প্রস্তুত করেছে বিশিষ্ট প্রতিরক্ষা সংস্থা এইচএএল। উড়ানে অংশগ্রহণকারী বায়ুসেনা বিভাগের প্রধান এবং তার সহ পরিচালক দুইজনে মিলে এই ৪৫ মিনিটের হেলিকপ্টার উড়ান মহড়ায় অংশগ্রহণ করেছিলেন। বায়ুসেনা বিভাগের প্রধান এই লাইট কমব্যাট হেলিকপ্টারটির ভূয়শী প্রশংসা করেছেন।

উড়ান সম্পন্ন হওয়ার পর আর কে এস ভাদুরিয়া বলেন, লাইট কমবাট হেলিকপ্টারটির মধ্যে উড়ানের জন্য প্রয়োজনীয় অনেক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে। হেলিকপ্টারের সেন্সরটিও যথেষ্ট উন্নত মানের। “হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড” তথা এইচ এ এল এর তরফ থেকে জানানো হয়, নির্দিষ্ট দিনে বেলা ১১ টা ৪৫ মিনিট নাগাদ বেঙ্গালুরুর পশ্চিমাংশে এইচ এ এল এর এয়ারপোর্ট থেকেই হেলিকপ্টারটিকে উড়ানো হয়।

লাইট কমব্যাট হেলিকপ্টারটি দুইজনকে বহন করতে পারে। ভারতীয় এয়ার চীফ মার্শাল আরকেএস ভাদুরিয়ার সঙ্গে এদিন সহ পরিচালক হিসেবে উপস্থিত ছিলেন এইচ এ এল এর ডেপুটি চীফ টেস্ট পাইলট উইং কমান্ডার এসপি জন। লাইট কমবাট হেলিকপ্টারটি হলো বিশ্বের সবথেকে হালকা হেলিকপ্টার। সম্পূর্ণভাবে ভারতীয় প্রযুক্তিতে তৈরি এই হেলিকপ্টারটি যুদ্ধক্ষেত্রে শত্রুর বিরুদ্ধে বেশ কার্যকর প্রমাণিত হবে বলে আশা করা হচ্ছে।