সম্প্রতি মেঘালয়ের একটি অন্ধকার গুহা থেকে বিশ্বের সবথেকে বড় ভূগর্ভস্থ মাছ উদ্ধার হল

22
সম্প্রতি মেঘালয়ের একটি অন্ধকার গুহা থেকে বিশ্বের সবথেকে বড় ভূগর্ভস্থ মাছ উদ্ধার হল

ভারতের মেঘালয়ের জয়ন্তিয়া পাহাড়ের একটি অন্ধকার গুহা থেকে বিশ্বের সবথেকে বড় ভূগর্ভস্থ মাছ উদ্ধার করা হয়েছে। “কেভিং ইন দ্য অ্যাডোবে অফ ক্লাউডস” নামক একটি অভিযানে অংশগ্রহণ করে স্কটল্যান্ডের গবেষক তথা বায়োলজিস্ট ড্যানিয়েল হ্যারিস ওই মাছটিকে উদ্ধার করেছেন বলে জানা গেছে। হ্যারিসের আবিষ্কৃত এই মাছটিই বিশ্বের সবথেকে দীর্ঘতম ভূগর্ভস্থ মাছ।

এই ধরনের মাছ সাধারনত ৮ সেন্টিমিটার দৈর্ঘ্য বিশিষ্ট হয়ে থাকে। তবে মেঘালয়ের জয়ন্তিয়া পাহাড় এর একটি অন্ধকার গুহা থেকে যে ভূগর্ভস্থ মাছ উদ্ধার করা হয়েছে তার দৈর্ঘ্য প্রায় ৪০ সেন্টিমিটারের কাছাকাছি বলে জানা গেছে। এই প্রজাতির মাছের দৈর্ঘ্যের নিরিখে যা দীর্ঘতম। এযাবত এত বড় মাছ আগে কখনো উদ্ধার করা হয়নি বলে জানা গেছে।

গত বছরের শেষের দিকে এই মাছটিকে উদ্ধার করা হয়। এই প্রজাতির অন্যান্য মাছের তুলনায় এই মাছটি প্রায় পাঁচ গুন লম্বা। বর্তমানে এই মাছের জেনেটিক্স নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে বলে জানা গেছে। ভারতের মৎস্য বিশেষজ্ঞ রাঘবন জানিয়েছেন, ভূগর্ভস্থ মাছ গুলির মধ্যে একেকটি মাছের একেক রকমের অভিযোজন লক্ষ্য করা যায়। কোনো কোনো মাছের চোখ ছোট হয়ে যায়। অনেক মাছের আবার চোখ থাকে না। উদ্ধার হওয়া এই মাছেরও চোখ ছিল না বলে জানা গেছে।