হেলমেট সংক্রান্ত গাইডলাইন প্রকাশ করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু

6
হেলমেট সংক্রান্ত গাইডলাইন প্রকাশ করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। এরপরই দুর্গাপুজো শুরু হয়ে যাবে সারা বিশ্ব জুড়ে। প্যান্ডেলে ঘোরাঘুরি, খাওয়া-দাওয়া সবমিলিয়ে দারুন উৎসাহী বাঙালি। এই পূজাতে অনেকেই বাইকে চেপে ঘুরে বেড়ানোর পরিকল্পনা করছেন। তাদের বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এর তরফ থেকে হেলমেট সংক্রান্ত গাইডলাইনের বিষয়ে জেনে নেওয়া প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে যে নির্দেশিকা জারি করা হয়েছে তার সঙ্গে আইআইটি সহযোগিতা করেছে। দু চাকা এবং তিন চাকার গাড়ির ক্ষেত্রে এই নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। পথে নিরাপত্তার জন্য এবং রাস্তাতে মৃত্যুর সংখ্যা কমাতে উদ্যোগ নেওয়া হয়েছে। এই গাইডলাইনে জানানো হয়েছে যে হেলমেট দিয়ে পুরো মুখ ঢেকে ফেলতে হবে।

নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করার জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে বলা হয়েছে যে হেলমেট দিয়ে সম্পূর্ণ মুখ আবৃত থাকলে বড়সড়ো আঘাত থেকে ৬৪ শতাংশ রক্ষা পাওয়া যাবে। আবার মস্তিষ্কের আঘাত ৭৪ শতাংশ এড়ানো যায়। দুই চাকার গাড়ি এবং তিন চাকার গাড়ির সংখ্যা এখন রাস্তাতে বাড়ছে। ইলেকট্রিক চালিত গাড়ি থেকে রাস্তায় দুর্ঘটনা বাড়তে দেখা যাচ্ছে।

মোটরসাইকেল, স্কুটার, বাইক যেভাবে তীব্র গতিতে ছুটছে তাতে অবশ্যই আরোহীর হেলমেট পরা উচিত বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করছে। ২০১৩ থেকে ২০১৬ সালের মধ্যে পথ দুর্ঘটনায় মৃত্যুর হার দ্বিগুণ বেড়ে গিয়েছে। রাস্তায় দুর্ঘটনায় ৩০ শতাংশ মৃত্যু হয় পথচারীদের। তাই এই গাইডলাইন গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।