বৃষ্টি সহ প্রায় ৫০-৬০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া! সতর্ক করল আবহাওয়া দপ্তর

11
বৃষ্টি সহ প্রায় ৫০-৬০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া! সতর্ক করল আবহাওয়া দপ্তর

গত রবিবার থেকে রাজ্যজুড়ে কালবৈশাখীর তৃতীয় রাউন্ডের দাপট শুরু হয়েছে। আগামী ৬ ই মে, অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত এই দাপট চলতেই থাকবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। সেইমতো আজ এবং কাল রাজ্যের বিভিন্ন প্রান্তে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে উত্তর এবং দক্ষিণ বঙ্গের ১০টি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি বলে জানানো হয়েছে। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

আজ এবং কাল দক্ষিণবঙ্গে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। ঘণ্টায় প্রায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাবে দক্ষিণবঙ্গের উপর দিয়ে। একই সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। মঙ্গলবার এবং বুধবার ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বৃহস্পতিবারেও রাজ্যের বেশকিছু জেলায় বৃষ্টিপাত চলতে পারে বলে জানানো হয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে প্রকাশিত সতর্কবার্তায় জানানো হয়েছে, এই কদিন রাজ্য জুড়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পাশাপাশি বেশ কিছু জায়গায় শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আগামী ৪৮ ঘন্টার মধ্যে উত্তরবঙ্গের মালদা এবং উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানান আলিপুরের আবহাওয়া বিশেষজ্ঞরা।

এছাড়াও দার্জিলিং, কালিম্পং সহ উত্তরবঙ্গের ৫ টি জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। দক্ষিণবঙ্গে কলকাতাসহ নদিয়া, মুর্শিদাবাদ এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে। এর ফলে বৈশাখের তীব্র গরমের হাত থেকে সাময়িক রক্ষা পাবেন বঙ্গবাসী।