প্রতিদিন এই সময় থমকে যায় পুরো শহর

14
প্রতিদিন এই সময় থমকে যায় পুরো শহর

তেলঙ্গনার একটি ছোট্ট শহর নালগোন্ডা। এখানে মোট জনসংখ্যা ১৬ লক্ষ ১৮ হাজার ৪১৬। মাত্র ৭,১২২ বর্গ কিলোমিটার এই শহরে প্রতিদিন সকাল সাড়ে আটটায় ঘটে অদ্ভুত একটি ঘটনা। পুরো শহর থমকে যায় ওই সময়। কিন্তু কেনো থেমে যায় সকলে। তাও কোনো পুলিশের সাহায্য ছাড়াই।

এই প্রসঙ্গে জানতে যা জানা গিয়েছে তা শুনে সকল দেশবাসী অ্যাপ্লুত। এমনকি বাহবা দিয়েছেন নেতিজেনরাও।
জানা গেছে ওই নালগোণ্ডা শহরে ওই সকাল সাড়ে আটটায় প্রতিদিন জাতীয় সঙ্গীত বাজানো হয়। পুরো ৫২ সেকেন্ড ধরে বাজানো হয় জাতীয় সঙ্গীত। আর সেই গান বাজার সাথে সাথে সকলে দাড়িয়ে পরে রাস্তায় যে যেখানে আছে। এমনকি রাস্তায় গাড়ি-অটো চললেও সব দাঁড়িয়ে পড়ল ট্রাফিকের লালবাতি ছাড়াই। বাজার থেকে শুরু করে ব্যস্ত রাস্তা, পথচলতি মানুষজন নিজেদের জায়গায় স্যালুট করে দাঁড়িয়ে পড়েন। এই একটাই কারণে কোনো পুলিশেরও প্রয়োজন হয়না। আট থেকে আশি সকলেই দেশের প্রতি শ্রদ্ধা জানান এভাবে তেলেঙ্গানার এই শহরে।

মূলত এই নিয়ম শুরু করেন ‘জন গণ মন’ উৎসব সমিতি’র সভাপতি কার্নাতি বিজয়কুমার । ২০২২ সালের ২৩ সে জানুয়ারি তাঁর বন্ধুদের সাহায্য নিয়ে গোটা শহরে এই নিয়ম চালু করেছেন। নালগোন্ডা শহরের ১২টি মুখ্য প্রান্তে মাইকের মাধ্যমে জাতীয় সঙ্গীত বাজানো হয়। পরে পাশাপাশি গ্রাম গুলিতেও এটা চালু করার কথা ভেবেছেন তাঁরা। তাঁর মতে, এভাবেই দেশের প্রতি শ্রদ্ধা বেড়ে উঠবে জনসাধারণের মধ্যে।
আর এই প্রয়াসের প্রসংশা করেছেন নেটিজেনরা।