বন্ধ হয়ে গেল বিবাহ বিবাহ বিচ্ছেদ অনুষ্ঠান

5
বন্ধ হয়ে গেল বিবাহ বিবাহ বিচ্ছেদ অনুষ্ঠান

বিবাহ বিচ্ছেদ হলে উদযাপন করা হতো উৎসব হ্যাঁ এই ব্যাপারটি আপনাদের কাছে কিছুটা অবাক করা বিষয় হলেও ভোপালে এই ধরনের উৎসব পালিত হতো। এই উৎসব পালন করতো ভাই ওয়েলফেয়ার সোসাইটি। এই এনজিওটি বিশেষভাবে সেই সমস্ত স্বামীদের সাহায্য করত যারা অত্যাচারিত হত স্ত্রীদের হাতে।

সম্প্রতি এক আধিকারিক জানিয়েছেন ১৮ জন সদ্য ডিভোর্সিকে নিয়ে এই এনজিওটি একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল ভোপালের বাইরের একটি রিসোর্টে। উৎসবটি পালিত হতো ১৮ই সেপ্টেম্বর, যে উৎসবে পালন করা হবে বিয়ের প্রায় সমস্ত নীতি যেখানে বিয়ের মালা দেওয়া হবে বিসর্জন সাথে অনেক নিয়ম কানুন এর সঙ্গে দেওয়া হবে ডিভোর্স সার্টিফিকেট।

কিন্তু, প্রশাসনের তরফ থেকে এই অনুষ্ঠানটি বন্ধ করার জন্য নির্দেশ দেওয়া হয় এমনকি এই অনুষ্ঠানের নিমন্ত্রণ পত্র ও প্রশাসনের তরফ থেকে বাতিল করে দেওয়া হয়। এ নিয়ে বিক্ষোভ শুরু হলেও পরবর্তীকালে অনুষ্ঠান বন্ধ হয়ে যায়।

এই এনজিওটি ২০১৪ সালে রেজিস্টার্ড হয়েছিল। এই এনজিওটি সেই সমস্ত পুরুষদের সাহায্য করতে যারা তাদের স্ত্রীদের থেকে অত্যাচারিত হয়ে বিচ্ছেদ চাইতো। প্রশাসনের তরফ থেকে এই রকম একটি অনুষ্ঠান এনজিও কে বন্ধ করার নির্দেশ দিলে এনজিওর তরফ থেকে জানানো হয়, তাদের কাজ আইন অনুসারে সার্টিফিকেট প্রদান করা সুতরাং তারা কোনো বিবাদ চায় না, সেই কারণে তারা এই উৎসবটি পালন করবে না।

যদিও একটা সময় এইরকম একটি অনুষ্ঠানের ভিডিও সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হওয়ার পরে যথেষ্ট বিক্ষোভ দেখিয়েছিলেন নেটিজেনরা। অধিকাংশ নেটিজেনদের মতে এইভাবে এনজিওটি বিবাহবিচ্ছেদকে আরো অগ্রসর হওয়ার অনুপ্রেরণা দিচ্ছে, কিন্তু এই বিষয়ে এনজিওর তরফ থেকে জানানো হয়েছে তারা শুধুমাত্র সেই সমস্ত ব্যক্তিদের সাহায্য করছে যারা তাদের খারাপ বিবাহিত জীবন থেকে বেরিয়ে আসতে চান।