ছোটো বেলা থেকেই যেভাবে সঞ্চয় করলে ভবিষ্যত জীবন সুনিশ্চিত করতে পারবেন

6
ছোটো বেলা থেকেই যেভাবে সঞ্চয় করলে ভবিষ্যত জীবন সুনিশ্চিত করতে পারবেন

ভবিষ্যত জীবন সুনিশ্চিত এবং সুদৃড় করার লক্ষ্যে আমরা সঞ্চয় করে থাকি। তবে একটা ভাল চাকরি পাওয়ার পর সংশয়ের কথা মাথায় আসে। তবে চাকরি পাওয়ার পর কিন্তু খরচের ধরন আলাদা হয়। সরকারি এবং বেসরকারি কর্মচারীদের জন্য খরচের ধরন কিছুটা হলেও আলাদা তাই চাকরি পাওয়ার পর প্রথম থেকেই সঞ্চয়ের দিকটা মাথায় রাখতে হয়। তা না হলে মাঝপথে এসে সমস্যায় পড়তে হয়। তাই অল্প বয়সে চাকরি পাবার পরেই টাকা সঞ্চয় করুন এভাবে-

1. বাজার করতে যাওয়ার আগে একটি তালিকা করে নিন- যা মনে হল তাই নিয়ে নিলেন এমনটা মোটেও ঠিক নয় তাই প্রতি মাসেই যেমন দরকার ঠিক সেই ভাবে পরিমাণ বুঝে বাজারে জিনিসপত্র কেন এতো টাকা সঞ্চয় হবে।

2. প্রিপেইড প্ল্যানে ব্যবহার করুন- অনেকেই আছেন চাকরি পাওয়ার পর পোস্ট পেড কানেকশন নেন কিন্তু এতে একটা বড় অঙ্কের বিল আসে তাই কথা বলার রাশ টানতে প্রিপেইড প্ল্যানের উপর ভরসা রাখুন আর বর্তমানে প্রিপেইড প্ল্যানের বিভিন্ন সস্তা দাম হয়ে গিয়েছে তাই আর কোনও অসুবিধে হবে না।

3. ফ্রি অফার এড়িয়ে চলুন- একটি কিনলে তিনটি ফ্রি কিংবা তিনটি কিনলে একটি ফ্রি এই ধরনের অফারগুলো যত আপনি গ্রহণ করবেন তত টাকা অপচয় বেশি হবে।

4. ঘুরতে গেলেই ট্রেন বা প্লেনের টিকিট এবং হোটেল বুক করুন অনলাইনে- যদি কোথাও ঘুরতে যান সে ক্ষেত্রে অনলাইনে হোটেল ট্রেন বা প্লেনের টিকিট বুক করাটাই ভাল তা না হলে কিন্তু এজেন্ট মারফত যেতে গেলে অনেক টাকা খরচ হয়ে যাবে।

5. ক্রেডিট কার্ড ব্যবহার করে কেনাকাটা করুন- ক্রেডিট কার্ড দিয়ে আপনি যদি কেনাকাটা করেন তাহলে মাসে বেশ মোটা টাকা ছাড় পেতে পারেন, শুধু জামা কাপড় কেনা নয় মুদিখানার দোকানে বার রেস্তোরাঁতেও ছাড় পাবেন।

6. একাধিক খাতে টাকা বিনিয়োগ করুন- শুধুমাত্র জীবন বিমা বা ফিক্সড ডিপোজিট নয় মিউচুয়াল ফান্ড সহ একাধিক খাতে টাকা বিনিয়োগ করে রাখুন আখেরে ভবিষ্যতে আপনার লাভ হবে।