এক বড়সড় সাইবার হামলার শিকার হলো এয়ার ইন্ডিয়ার বিমান সংস্থা

15
এক বড়সড় সাইবার হামলার শিকার হলো এয়ার ইন্ডিয়ার বিমান সংস্থা

এয়ার ইন্ডিয়ার যাত্রীবাহী বিমান পরিষেবা সংস্থাটিও এবার এক বড়সড় সাইবার হামলার শিকার হলো। যার ফলে সারা বিশ্বজুড়ে ওই বিমান সংস্থার লক্ষ লক্ষ যাত্রীর একান্ত ব্যক্তিগত ক্রেডিট কার্ড এবং পাসপোর্ট সংক্রান্ত তথ্য হ্যাক করে নিল সাইবার অপরাধীরা। সম্প্রতি এয়ার ইন্ডিয়া তরফ থেকে একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনটাই জানানো হয়েছে। ঘটনার জেরে আতঙ্কিত এয়ার ইন্ডিয়ার যাত্রীরা।

শুক্রবার এয়ার ইন্ডিয়া সংস্থার অফিশিয়াল ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করা হয়। সেখানে জানানো হয় যে ২রা অগাস্ট, ২০১১ থেকে ৩রা ফেব্রুয়ারী, ২০২১ সালের মধ্যে এয়ার ইন্ডিয়ার বিমানে যাতায়াত করা প্রায় ৪৫ লক্ষ যাত্রীর একান্ত ব্যক্তিগত তথ্য যেমন ক্রেডিট কার্ড সংক্রান্ত তথ্য এবং পাসপোর্ট সংক্রান্ত যাবতীয় তথ্যাবলী ফাঁস হয়ে গিয়েছে। একইসঙ্গে যাত্রীদের নাম, জন্ম তারিখ, যোগাযোগের তথ্য এবং টিকিটের তথ্যাবলিও হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে আপাতত এই বিষয়ে ড্যামেজ কন্ট্রোল করা হচ্ছে। এয়ার ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে যে যাত্রীদের এই তথ্যগুলি ফাঁস হয়ে গেলেও অবশ্য এখনো পর্যন্ত সেগুলির কোনো অপব্যবহার করা হয়নি। তবে তাতে অবশ্য যাত্রীদের আশঙ্কা একেবারেই মিটছে না। এয়ার ইন্ডিয়ার তরফ থেকে আশ্বস্ত করে জানানো হয়েছে, যাত্রীদের সিভিসি ডেটা তাদের সার্ভারে সংরক্ষণ করে রাখা হয় না। অতএব আতঙ্কের কোনো কারণ নেই।

সংশ্লিষ্ট সংস্থা বিশ্বজুড়ে তাদের প্রতিটি যাত্রীর ওয়েবসাইট এবং অন্যান্য সংশ্লিষ্ট সকল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার আবেদন জানিয়েছে। এ বিষয়ে বিশদে জানার জন্য [email protected] – এই ইমেল আইডিতে ইমেল করতে অথবা ০১২৪৩৬৪১৪১৫ নম্বরে ফোন করতে অথবা এয়ার ইন্ডিয়ার নিজস্ব ওয়েবসাইট www.airindia.in-এও নজর রাখতে বলা হয়েছে।