একসাথে দুই মুখ দিয়েই ধরছে শিকার! দেখুন দু’মুখো সাপের ভিডিও

21
একসাথে দুই মুখ দিয়েই ধরছে শিকার! দেখুন দু'মুখো সাপের ভিডিও

সাপ মানেই মানুষের অদ্ভুত ভয়, আবার দু’মুখো হলে স্বাভাবিক ভাবেই দ্বিগুণ হয়ে যায় সেই ভয়। মানুষের কাছে ব্যাপারটি আরও অস্বস্তিকর হয়ে ওঠে যদি দেখা যায়, সেই দুই মুখ দিয়েই শিকার ধরছে সাপটি? এমনই এক ভিডিও সোশ্যাল মিডিয়ায় একবার পোস্ট হলে তা যে ভাইরাল হতে খুব বেশি সময় নেবে না তা বলাই বাহুল্য। বন্যপ্রাণি বিশেষজ্ঞ ব্রায়ান বারজিকের পোস্ট করা ভিডিওটি সেই হিসেবেই চোখের নিমেষে ভাইরাল।

ব্রায়ান বারজিক নামের এই মার্কিন নাগরিকের শখই এমন সব পোষ্যকে সংগ্রহ করে রাখা। তাঁর ইনস্টাগ্রাম পেজ ‘স্নেকবাইটসটিভি’-তে তিনি এই দু’মুখো সাপের ভিডিওটি শেয়ার করেছিলেন। সাপ নাকি সাপগুলি? দু’টি মাথার কারণে তাঁদের জোড়া সাপ হিসেবেই মনে করেন ব্রায়ান। তিনি তাদের নাম দিয়েছেন বেন ও জেরি। বিশেষজ্ঞদের অনুমান 6- 8-ইঞ্চি লম্বা এই সাপটির বয়স প্রায় দুই থেকে তিন সপ্তাহ। ভিডিওটি পোস্ট করে তাঁকে লিখতে দেখা যায়, ‘‘দু’মুখো বেন ও জেরি খাবার খেতে ব্যস্ত। এই সব অ্যাডভেঞ্চার নিয়ে আরও কত কিছু শেয়ার করার আছে।’’

সোশ্যাল মিডিয়ায় রীতিমতো জনপ্রিয় ব্রায়ান। প্রায় সব পোস্টই দ্রুত ছড়িয়ে পড়ে। এই ভিডিওটি তাদের মধ্যেও বিশেষ জায়গা করে নিয়েছে। নেটিজেনরা রীতিমতো আঁতকে উঠেছেন সরীসৃপটির কান্ড দেখে। বহু নেটিজেনের কাছেই দু’মুখো সাপ ব্যাপারটাই নতুন। সেখানে এমন এক প্রাণীর এই কীর্তি তাঁদের বিস্ময়কে আরও বহু গুণ বাড়িয়ে দেবে তা বলাই বাহুল্য।

তবে দু’মুখো সাপ খুব বিরল নয়। এই ধরনের অবস্থাকে বলা হয় বাইসফ্যালি। যদি কোনও ভ্রুণ যমজ হিসেবে বাড়তে শুরু করেও শরীরের সব অংশে আলাদা না হয়, সেক্ষেত্রেই তারা জন্ম নেয় দু’মুখো সাপ হিসেবে। সোশ্যাল মিডিয়ায় এর আগেও দু’মুখো সাপের দেখা মিলেছে। তবে দুই মুখে দু’টি শিকারকে গলাঃধকরণ করার দৃশ্য এই প্রথম দেখা গেল।