করোনা থেকে সুস্থ হয়ে অন্তত ৯ মাস পর নিতে হবে টিকা, জানালো বিশেষজ্ঞ প্যানেল

14
করোনা থেকে সুস্থ হয়ে অন্তত ৯ মাস পর নিতে হবে টিকা, জানালো বিশেষজ্ঞ প্যানেল

আপনি যদি হয়ে থাকেন করোনা আক্রান্ত রোগী। অথবা সদ্য করোনা আক্রান্ত থেকে সুস্থ হওয়া একজন মানুষ। তাহলে এক্ষুনি টিকা নেবার কথা ভুলে যান। সম্প্রতি সরকার থেকে জানানো হয়েছিল যে, করোনা সংক্রমণ থেকে সেরে ওঠার পর ছয় মাস অপেক্ষা করতে হবে আপনাকে টিকা করনের জন্য। কিন্তু সেই সময়সীমা এবার বাড়িয়ে দেওয়া হয়েছে আরও তিন মাস।

দা ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপ অফ ইমিউনাইজেশন প্রস্তাব দিয়েছে যে, একবার যদি আপনি করোনা আক্রান্ত হয়ে থাকেন তাহলে অন্তত ৯ মাস অপেক্ষা করতে হবে আপনাকে। শুধুমাত্র তাই নয়, গর্ভবতী মহিলা এবং শিশুকে যারা দুধ পান করান তারাও করোনা টিকা নিতে পারবেন বলে জানিয়েছেন ওই বিশেষজ্ঞ প্যানেল।

বিশেষজ্ঞদের প্যানেলটি দেশের এবং বিদেশের বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে এসেছেন যে, নয় মাস পর্যন্ত বিলম্বিত করে কোন রকম সমস্যা হবে না। তারপরে টিকা নিলে আরো বেশি করে অ্যান্টি বডি তৈরি হবে শরীরে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সরকারি এক আধিকারিকের উদৃত করে জানিয়েছেন যে, মহামারী থেকে সেরে ওঠার পর প্রথম টিকা নেওয়ার ক্ষেত্রে কাজের সময় বাড়ানোর বিষয়ে নির্দিষ্ট কিছু প্রস্তাব রাখা হয়েছে সরকারের কাছে। তবে এই বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

এনটি এ জিআই এর আগে জানিয়েছিলেন যে, যারা টিকার প্রথম ডোজ দেবার পর করোনা পজিটিভ হয়েছিলেন, তারা অন্তত ৪ থেকে ৮ সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করবেন দ্বিতীয় টিকা নেবার সময়। তবে এইভাবে বারবার দুটি টিকার মধ্যে সময়ের ব্যবধান বাড়ানো নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। টিকা চাহিদা পূরণ না হওয়ার জন্য কি এই ভাবে মানুষকে বিব্রত করা হচ্ছে, এমন প্রশ্ন তুলেছেন অনেকেই।