ড্রাইভিং লাইসেন্স প্রদানের ক্ষেত্রে আরও কড়া নিয়ম লাগু করতে চলেছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রক

7
ড্রাইভিং লাইসেন্স প্রদানের ক্ষেত্রে আরও কড়া নিয়ম লাগু করতে চলেছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রক

ড্রাইভিং লাইসেন্স প্রদানের ক্ষেত্রে এবার আরও কড়া নিয়ম লাগু করতে চলেছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রক। এবার থেকে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে গেলে আবেদনকারীকে নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলতে হবে। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য পরীক্ষা দিতে হবে আবেদনকারীকে। শুধু তাই নয় উক্ত পরীক্ষায় সঠিক নাম্বার নিয়ে পাস করলে তবেই মিলবে লাইসেন্স।

সম্প্রতি কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গডকরি কেন্দ্রের তরফ থেকে প্রণীত এই নতুন নিয়ম সম্পর্কে জানিয়েছেন। তিনি জানিয়েছেন, ড্রাইভিং লাইসেন্সের আবেদন করার জন্য অনলাইন প্ল্যাটফর্ম বেছে নিতে পারেন আবেদনকারী। শুধু তাই নয়, ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদনের সুবিধার্থে সরকারের তরফ থেকে আরটিও সংখ্যাও বাড়ানো হয়েছে।

কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী জানালেন, ড্রাইভিং লাইসেন্স পেতে গেলে আবেদনকারীকে নির্দিষ্ট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এই পরীক্ষার আগে আবেদনকারীকে একটি ভিডিও মারফত পরীক্ষার নিয়ম-নীতি বুঝিয়ে দেওয়া হবে। ভিডিও মারফত তাকে একটি ডেমো দেওয়া হবে। এরপর পরীক্ষায় তাকে অন্তত ৬৯ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে।

এই পরীক্ষায় পাশ করলে তবেই পরের স্তরের পরীক্ষায় অংশ নেওয়া যাবে। প্রসঙ্গত করোনার দরুন ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত বিভিন্ন নথিপত্র জমা দেওয়ার সময়সীমাও বাড়িয়েছে কেন্দ্র। আগামী ৩০শে জুনের মধ্যেই ড্রাইভিং লাইসেন্সসহ যাবতীয় প্রমাণপত্র সংশ্লিষ্ট সংস্থার কাছে জমা দিতে হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রক।