আগামী ২০৩০ এর মধ্যে ভারতীয় রেলকে সবুজায়ন করার সিধান্ত নিল কেন্দ্রীয় রেলমন্ত্রক

19
আগামী ২০৩০ এর মধ্যে ভারতীয় রেলকে সবুজায়ন করার সিধান্ত নিল কেন্দ্রীয় রেলমন্ত্রক

ভারতীয় রেলকে সবুজায়ন করার পথে এক ধাপ অগ্রসর হল ভারতীয় রেল। কারণ একটা সময় রেল মন্ত্রী পিয়ূস গোয়েল টুইট করে জানিয়েছিলেন, আসলে আগামী ২০৩০ এর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে, ভারতীয় রেলকে সবুজায়ন করার। প্রতি বছরের হিসৈব করলে ভারতীয় রেলে ৮০০ কোটি মানুষ যাতায়াত করে থাকে সাথে ১২০ কোটি টন জিনিসপত্র এক স্হান থেকে আরেক স্হানে যাতায়াত করে। এবার এইসবের কথা মাথায় রেখেই ভারতীয় রেলকে নেট- জিরো রেলওয়ে হিসেবে গড়ে তোলা হবে। কার্বন নির্গমন একেবারে কমিয়ে নিয়ে আসা হবে জিরোতে। এই সবুজায়নের ক্ষেত্রে ভারতীয় রেলের মতো ব্যাপ্তী বিশ্বে প্রথম।

তো এবার রেলমন্ত্রী পিয়ূস গোয়েল গতকাল ৩১ আগষ্ট টুইট করে জানালেন, ভারতীয় রেল ২০৩০ এর মধ্যে যে নেট জিরো কার্বন এমিশনের লক্ষ্যমাত্রা নিয়েছে সেটার প্রথম পদক্ষেপ। কারণ ইতিমধ্যে ভারতের ৯৬০ টি স্টেশনকে সৌরশক্তিতে রূপান্তরিত করা হয়েছে।

এখানে রেলমন্ত্রকের তরফ থেকে আরো স্পষ্ট ভাবে জানানো হয়েছে, দেশের ৯৬০ টি স্টেশনকে ইতিমধ্যে ১০০% সেলফ সাসটেইনেবল ও জাতীয় সৌরশক্তির লক্ষ্যে পৌঁছানোর উদ্দেশ্যে সফল হয়েছে। ১৯৮ মেগাওয়াটের সোলার রুফটপের ক্যাপাসিটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৫৫০ টি স্টেশনের জন্য। আসলে বিদ্যুতের কথা বলতে গেলে বছরে ৩৩ বিলিয়ন ইউনিট বিদ্যুৎ অথবা সৌরশক্তি প্রয়োজন। তার দিকে লক্ষ্য রেখেই এবার এগোচ্ছে ভারতীয় রেল। এই ৯৬০ টি স্টেশনের মধ্যে রয়েছে দিল্লি, মুম্বাই, হায়দ্রাবাদ, হাওড়া, কলকাতা, সেকেন্দ্রাবাদ, জয়পুর, বারাণসী, গুয়াহাটি সহ আরও অনেক।