অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য ই-শ্রম পোর্টাল চালু করলো কেন্দ্রীয় শ্রম মন্ত্রক

15
অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য ই-শ্রম পোর্টাল চালু করলো কেন্দ্রীয় শ্রম মন্ত্রক

দেশের অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের সুবিধার্থে এবার নয়া ই-শ্রম (e-SHRAM) পোর্টাল চালু করলো কেন্দ্রীয় শ্রম মন্ত্রক। নাপিত, ইলেট্রিশিয়ান, মোটর সারাইয়ের সঙ্গে যুক্ত শ্রমিক-সহ একাধিক অসংগঠিত ক্ষেত্রের মানুষ কেন্দ্রের এই নতুন পোর্টালের আওতায় আসতে পারবেন। গত ২৬শে আগস্ট থেকে চালু হয়েছে এই পোর্টাল। দেশজুড়ে ইতিমধ্যেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু হয়ে গিয়েছে। এর জন্য জাতীয় পর্যায়ে শ্রমিকদের ডেটাবেস তৈরি করার কাজ চলছে।

কেন্দ্রীয় সরকারের দাবি, ৩৮ কোটি শ্রমিককে নানা সুবিধা পৌঁছে দেওয়া সম্ভব হবে এই পোর্টাল মারফত। ২ লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনা বিমাও পাবেন তারা এবার থেকে কেন্দ্রীয় সরকারের থেকে। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন স্কিমের সুযোগ পেতে হলে ই-শ্রম পোর্টালে রেজিস্টার করে কার্ড বানিয়ে নিতে হবে। রেজিস্ট্রেশনের জন্য প্রথমে https://www.eshram.gov.in/ওয়েবসাইটে যেতে হবে।

সেখানে Register on e-Shram-এর অপশন থাকবে। আধার কার্ডের নম্বর দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ডেটাবেসে থাকা অসংগঠিত শ্রমিকের সমস্ত তথ্য নিজে থেকেই দেখানো হবে। সরকারি সুবিধা পেতে ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য এবং মোবাইল নম্বর-সহ গুরুত্বপূর্ণ তথ্যগুলি দিতে হবে। তাহলেই আপনার ই শ্রম কার্ড চালু হয়ে যাবে। এই কার্ডের মধ্যে একটি ১২ সংখ্যার ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর থাকবে।

রেজিস্ট্রেশনের সময় কোনো সমস্যা হলে ১৪৪৩৪ টোল ফ্রি নম্বরেও ফোন করতে পারেন। এই পোর্টাল মারফত এবার থেকে পরিযায়ী শ্রমিকদের বিস্তারিত তথ্যও সরকারের কাছে থাকবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে সরকারের বিভিন্ন স্কিম সরাসরি পৌঁছে যাবে অসংগঠিত ক্ষেত্রের কর্মচারীদের কাছে। কাজ করতে করতে দুর্ঘটনার কবলে পড়ে যদি কোন শ্রমিকের মৃত্যু হয় তাহলে বিনামূল্যে তার পরিবার দুই লক্ষ টাকা পর্যন্ত বিমা পাবেন। দুর্ঘটনায় যদি কেউ আংশিক অক্ষম হয়ে পড়েন, তাহলেও ১ লক্ষ টাকা বিমা পাওয়া যাবে বলে জানানো হয়েছে।