জিএসটির পরিকাঠামোয় বদল আনতে চলেছে কেন্দ্রীয় মন্ত্রক

22
জিএসটির পরিকাঠামোয় বদল আনতে চলেছে কেন্দ্রীয় মন্ত্রক

জিএসটির পরিকাঠামোর ওপর এবার আসতে চলেছে বদল। এতদিন পর্যন্ত সোনা এবং সোনার গয়নাতে নেওয়া হতো ৩% জিএসটি, ব্র্যান্ডেড অথচ প্যাকেটজাত নয় এই ধরনের খাদ্য পণ্যর উপর চাপানো হয়নি কোন জিএসটি। তবে বর্তমানে জিএসটির পরিকাঠামোর বদল ঘটতে চলেছে, তাতে আগামী দিনে মনে করা হচ্ছে যে এর ফলে বিরাট একটি পরিবর্তন ঘটবে আমজনতার জীবনে।

জিএসটির ক্ষেত্রে যে ধাপ গুলি রয়েছে সেগুলি ৫,১২,১৮,২৮। জানা গেছে যে আগামী দিনে ৫% যে ধাপটি রয়েছে সেটিকে তুলে দেওয়া হবে। তবে আগামী দিনের জিএসটির পরিকাঠামোর ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হবে আগামী মাসের জিএসটি কাউন্সিলের বৈঠকের পর। কিছু ধাপ উঠে গিয়ে নতুন দুটি ধাপ, ২ এবং ৩ যুক্ত হতে পারে। জিএসটির পরিকাঠামো মধ্য থেকে ৫ শতাংশ ধাপটি তুলে দেওয়ার পরে নতুন করে দুটি ধাপ আনা হবে, তাতে আগামী দিনে জিনিসপত্রের দাম কমবে কি বাড়বে সে বিষয়ে কোন নিশ্চিত নেই।

যে সমস্ত জিনিসের জিএসটি ৫% থেকে ৩% আনা হবে সেগুলোর দাম কমবে, যেগুলি ৮% পৌঁছাবে সেগুলোর দাম বাড়বে। ৩% ধাপের সমস্ত দ্রব্যগুলি থাকবে খাদ্যসামগ্রীর বাইরে। অন্যদিকে যেগুলি ৭,৮,৯ শতাংশে যাবে সেগুলোর দাম বাড়বে বলে মনে করা হচ্ছে।

তবে এই জিএসটির পরিকাঠামোতে কিভাবে বদল ঘটবে সেটা বোঝা যাবে জিএসটি কাউন্সিলের বৈঠকের পর। শুধুমাত্র রাজস্ব আদায়ের মান বাড়ানোর জন্য এ ধরনের সিদ্ধান্ত নিতে পারে জিএসটি কাউন্সিলর। জিএসটির পরিকাঠামোতে যে সমস্ত সামগ্রীগুলো ৫ শতাংশ ছিল সেগুলো আগামী দিনে করা হতে পারে ৮ শতাংশ।