করোনা পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনীকে বিশেষ আর্থিক ক্ষমতা প্রদান করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

20
করোনা পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনীকে বিশেষ আর্থিক ক্ষমতা প্রদান করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

দেশের করোনা পরিস্থিতির মোকাবিলায় ভারতীয় সেনাবাহিনীর সদস্যদের অংশগ্রহণ করানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা দিনরাত এক করে দেশের প্রতিটি প্রান্তে চিকিৎসক, চিকিৎসা সরঞ্জাম এবং চিকিৎসা পরিসেবা পৌঁছে দেওয়ার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক আরও একধাপ এগিয়ে ভারতীয় সেনাবাহিনীকে আর্থিক ক্ষমতা প্রদান করল।

এই ক্ষমতার আওতায় জরুরি ভিত্তিতে নিভৃতবাস নির্মাণ, করোনাভাইরাস সংক্রমিতদের চিকিৎসা পরিকাঠামো গড়ে তোলা, প্রয়োজনীয় ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম কেনার জন্য অর্থ খরচ করতে পারবেন সেনাবাহিনীর সদস্যরা। শুক্রবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে একটি নির্দেশিকা প্রকাশ করে এমনটা জানানো হয়েছে।

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, লেফটেন্যান্ট জেনারেল স্তরের অফিসাররা, কোর কমান্ডার এবং এরিয়া কমান্ডাররা ভাইরাসের সঙ্গে মোকাবিলা করার জন্য ৫০ লক্ষ টাকা করে খরচ করতে পারবেন। অপরপক্ষে ডিভিশন কমান্ডার এবং সাব-এরিয়া কমান্ডাররা অর্থাৎ মেজর জেনারেল স্তরের অফিসাররা প্রতি ক্ষেত্রে ২০ লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে পারবেন।

শনিবার অর্থাৎ ১লা মে থেকে এই নির্দেশিকা কার্যকর হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। আগামী ৩ মাস অর্থাৎ ৩১শে জুলাই পর্যন্ত এই ক্ষমতা কার্যকর থাকবে।