লোন অ্যাপ ব্যান করে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক

5
লোন অ্যাপ ব্যান করে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক

বেশ কিছু অ্যাপ্লিকেশনের মাধ্যমে ইদানিং গ্রাহকদের প্রতারনার অভিযোগ উঠছে। বিশেষত কিছু কিছু লোন অ্যাপের মাধ্যমে গ্রাহকদের প্রতারণা করা হচ্ছে বলে অভিযোগ উঠছিল কিছুদিন ধরে। এই সমস্ত লোন অ্যাপের ফাঁদে পড়ে অনেকেই তাদের সবকিছু হারিয়েছেন। এবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কিছু লোন অ্যাপ ব্যান করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান সম্প্রতি আরবিআইকে নির্দেশ দিয়েছেন যে কটি বিশেষভাবে অ্যাপ্লিকেশন রয়েছে, তাদের নিয়ে একটা সাদা তালিকা বের করতে হবে। এই সমস্ত বিশ্বাসযোগ্য এপ্লিকেশন গুলিকে নিয়ে তাদের সীলমোহর দেওয়া হবে। এই সমস্ত অ্যাপ্লিকেশন গুলো বিভিন্ন এপ্লিকেশন স্টোরে পাওয়া যাবে। বাকিগুলোকে ব্যান করে দেওয়া হবে।

অনেক সময় লোনের প্রয়োজনে অনেকেই অনলাইন অ্যাপ্লিকেশন এর দ্বারস্থ হন। ইদানিং দেখা গিয়েছে যে কিছু কিছু অ্যাপ্লিকেশন গ্রাহকদের খুব সহজে লোন দিয়ে দিচ্ছে। কিন্তু তারপরে তাদের থেকে চড়া সুদে টাকা ফেরত চাইছে। টাকা ফেরত না দিলে নানারকম ভাবে তাদের অপদস্থ করা হচ্ছে। খুব কম সময়ের মধ্যেই অত্যধিক সুদের হারে টাকা না দিলে ব্ল্যাকমেল করে ভয় দেখাচ্ছে প্রতারকরা।

এই অভিযোগের পরিপ্রেক্ষিতে এবার নড়েচড়ে বসেছে প্রশাসন। কেন্দ্রের তরফ থেকে এবার এই বিষয়টিকে খতিয়ে দেখা হবে। এর মাধ্যমে যে সমস্ত অ্যাপ্লিকেশনগুলিতে কেন্দ্রীয় সরকারের সীলমোহর দেওয়া থাকবে এবং যেগুলি নিরাপদ সেগুলি কেবল লোন দেওয়ার উপযুক্ত থাকবে। বাকিগুলোকে ব্যান করে দেওয়া হবে। এর ফলে নিরাপদে থাকতে পারবেন সাধারণ মানুষ।