বাংলা থেকে বাংলাদেশের মধ্য দিয়ে মেঘালয় পর্যন্ত চলবে ট্রেন

14
বাংলা থেকে বাংলাদেশের মধ্য দিয়ে মেঘালয় পর্যন্ত চলবে ট্রেন

কেন্দ্র সরকার মেঘালয়ের সঙ্গে দেশের অন্য এলাকাকে যুক্ত করতে দ্বিতীয় একটি রেলপথের চিন্তাভাবনা করছে। এবার বাংলা থেকে বাংলাদেশের মধ্য দিয়ে মেঘালয় পর্যন্ত চলবে ট্রেন। আরও একটি রেলপথে এই রাজ্যের সঙ্গে যুক্ত হবে উত্তর–পূর্ব ভারত।

এই Rail-Route বাংলাদেশের মধ্য দিয়ে। জানা গিয়েছে, Northeast Frontier Railway-এর কাটিহার ডিভিশন ওই রুট করার জন্য প্রস্তাব দিয়েছে। এই প্রস্তাব দেওয়া হয়েছে রেলওয়ে বোর্ডকে। এখন এই রেলপথের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা করছে তারা।

জানা গিয়েছে, দক্ষিণ দিনাজপুরের হিলি এলাকা থেকে মেঘালয়ের Tura জেলার Mahendraganj পর্যন্ত ওই রেলপথ করার প্রস্তাব দেওয়া হয়েছে। এই রেলপথের জন্য দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছিল Joint Movement Committee for Corridor (JMCC) নামে মেঘালয়ের একটি অরাজনৈতিক সংগঠন।

ওই সংগঠনের নেতা জানান, তিনি এই প্রস্তাব পাঠানোর কথা জানেন। তাঁর মতে, এই রেলরুট strategic ও অর্থনৈতিক দুই কারণেই খুবই গুরুত্বপূর্ণ। এখন রেলমন্ত্রকের অনুমোদন ও নির্দেশ পেলেই এই কাজ শুরু হবে।

এই রুট চালু হলেই পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সঙ্গে যুক্ত হবে Garo Hills। এই লাইন হলে Mendipathar- Dudhnoi রেলপথের পাশাপাশি আরও একটি রেললাইন পাবেন ওই এলাকার লোকজন।