দিল্লি বিধানসভা থেকে লালকেল্লা পর্যন্ত বিস্তৃত গোপন সুড়ঙ্গের হদিশ মিলল দিল্লিতে

11
দিল্লি বিধানসভা থেকে লালকেল্লা পর্যন্ত বিস্তৃত গোপন সুড়ঙ্গের হদিশ মিলল দিল্লিতে

খোদ রাজধানী দিল্লি শহরের বুকে মিললো গোপন সুড়ঙ্গের হদিশ। । এই সুড়ঙ্গ নতুন কোনো সুড়ঙ্গ নয়। দিল্লির প্রশাসনিক অধিকর্তারা জানাচ্ছেন, ব্রিটিশ আমলে তৈরি করা হয়েছিল এই গোপন পথ। তৎকালীন সময়ের বিপ্লবীরা এই পথ ধরেই যাতায়াত করতেন বলে অনুমান করা হচ্ছে।

দিল্লি বিধানসভার স্পিকার রামনিবাস গোয়েল সংবাদ সংস্থা এএনআইকে জানালেন তিনি যখন ১৯৯৩ সালে প্রথমবার বিধায়ক হিসেবে এখানে আসেন তখনই তিনি এই ধরনের কোনও গোপন পথের খবর পেয়েছিলেন। তবে এ পর্যন্ত সেই পথের হদিস পাওয়া যায়নি। এতদিনে অবশ্য সেই গোপন সুড়ঙ্গের খবর পাওয়া গিয়েছে বলে দাবি করছেন তিনি। যদিও এই সুড়ঙ্গ এখনি খুঁড়ে দেখা হবে না বলে তিনি জানিয়েছেন।

তবে ভবিষ্যতে এই সুরঙ্গ সংরক্ষণ করে রাখার ব্যবস্থা করা হবে বলেও তিনি জানিয়েছেন। আগামী বছরের ১৫ই আগস্টের মধ্যে এই সুড়ঙ্গ পুনরায় সাজিয়ে তোলার কাজ সম্পন্ন হবে বলে জানিয়েছেন তিনি। মেট্রোরেল এবং পয়প্রণালীর ব্যবস্থা করতে গিয়ে সুড়ঙ্গের একাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। যে কারণে সুড়ঙ্গের সেই ক্ষতি আগে পূরণ করতে হবে।

এই সুড়ঙ্গের ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম বলেই মানছেন প্রশাসনিক অধিকর্তারা। তাই এই স্থানকে আবার নতুন করে গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছেন তারা যাতে ভবিষ্যতে পর্যটকেরা এই স্থানে এসে ইতিহাসের সাক্ষী হতে পারেন। এই সুড়ঙ্গের ভেতরে একটি স্মারক তৈরি করা হবে বলে জানানো হয়েছে।