ফের নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত পরিচিত রুটে টয় ট্রেনে শুরু হল!

20
ফের নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত পরিচিত রুটে টয় ট্রেনে শুরু হল!

ধসের কারণে টানা তিনমাস পরিষেবা বন্ধ ছিল টয় ট্রেনের। এরপর থেকেই টয় ট্রেন চালুর প্রতীক্ষায় দিনগোনা শুরু হয় পর্যটক ও ট্যুর অপারেটরদের। এবার প্রতীক্ষার অবসান। ফের নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত পরিচিত রুটে টয় ট্রেনের যাত্রা শুরু হল।

সোমবার পরিষেবা চালু হতে তাই খুশির আমেজ উত্তরবঙ্গের পর্যটন শিল্পে। এদিন ডিএইচআর ডিরেক্টর একে মিশ্র বলেন, “১৯ অক্টোবর কার্শিয়াংয়ে ধসের জন্য নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত টয়ট্রেন পরিষেবা বন্ধ হয়। লাইন মেরামতির কাজ শেষ হতে ফের পরিষেবা স্বাভাবিক হয়েছে। এখন পর্যটক কম থাকলেও ভাল সাড়া মিলছে। একজন যাত্রী থাকলেও পরিষেবা দেওয়া হবে।”

টয়ট্রেনে চেপে আঁকাবাঁকা পাহাড়ি পথে জঙ্গলের নৈসর্গিক দৃশ্য দেখতে দেখতে দার্জিলিংয়ে পৌঁছে যাওয়া রোমাঞ্চকর ভ্রমণ কাহিনি। কিন্তু টানা বৃষ্টিতে পর্যটকদের ওই যাত্রাপথে ছেদ পড়েছিল। প্রবল ধসে ব্যপক ক্ষতি হয় টয় ট্রেনের লাইনে। ফলে বন্ধ করে দেওয়া হয় পরিষেবা। এবছর শীতের শুরুতে পাহাড়ে পর্যটকদের ভিড় উপচে পড়ে। কিন্তু পর্যটকরা পরিষেবা থেকে বঞ্চিত হয়।

রেল সূত্রে খবর, গত বছর অক্টোবর মাসে পাহাড়ে এক টানা বৃষ্টিতে কার্শিয়াংয়ের মহানদীর কাছে ৫৫ নম্বর জাতীয় সড়কে ধসের কারণে ক্ষতিগ্রস্ত হয় ট্রেন লাইন। ফলে এনজেপি থেকে দার্জিলিং পর্যন্ত টয়ট্রেনের যাত্রাপথ মাঝপথে থমকে যায়। ওই পরিস্থিতিতে পর্যটকরা উত্তরবঙ্গে এসেও টয়ট্রেন সফর করতে পারেনি। মহানদীতে রাস্তা মেরামত হওয়ার পর ট্রেন লাইন মেরামতের কাজ শেষ হতে ফের নিউ জলপাইগুড়ি থেকে সরাসরি দার্জিলিং পর্যন্ত ট্রেন পরিষেবা চালু হয়।