আগস্টেই আছড়ে পড়তে চলেছে করোনার তৃতীয় ঢেউ! জানালো বিশেষজ্ঞ মহল

31
আগস্টেই আছড়ে পড়তে চলেছে করোনার তৃতীয় ঢেউ! জানালো বিশেষজ্ঞ মহল

দ্বিতীয় ঢেউ সামাল দিয়ে উঠতে না উঠতেই করোনার তৃতীয় ঢেউ কড়া নাড়ছে দোরগোড়ায়। আর ঠেকানো সম্ভব নয়। আগস্ট মাসেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়বে দেশে। সেপ্টেম্বর মাসে করোনার তৃতীয় ঢেউয়ের দরুন সংক্রমণ একেবারে শীর্ষ শিখরে পৌঁছাবে বলে আশঙ্কা স্বাস্থ্য বিশেষজ্ঞদের। আগামী মাসে দৈনিক সংক্রমণের হার দেড় লক্ষের কাছাকাছি পৌঁছে যাবে।

আইআইটি হায়দরাবাদের মথুকুমাল্লি বিদ্যাসাগর ও আইআইটি কানপুরের মণীন্দ্র আগরওয়াল নামের দুই গবেষক করোনার তৃতীয় ঢেউ সম্পর্কে এই তথ্যই তুলে ধরেছেন তাদের গবেষণার রিপোর্টে। গাণিতিক মডেলের উপর নির্ভর করে তারা এই তথ্য তুলে ধরেছেন। আগস্ট মাসেই ভারতে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়বে বলে তারা তাদের রিপোর্টে উল্লেখ করেছেন। অক্টোবর মাসেই এই সংক্রমণের হার শিখর ছুঁয়ে ফেলবে।

উল্লেখ্য করোনার ভিডিও ঢেউ যখন দেশে এসে পড়েছিল তখন দৈনিক সংক্রমণ চার লাখের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। তবে টিকাকরণের অগ্রগতির কারণে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়লে দৈনিক সংক্রমণ এক থেকে দেড় লক্ষের বেশি যাবে না বলেই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এবারেও সমগ্র দেশের মধ্যে কেরল এবং মহারাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি হবে।

বিশিষ্ট সংবাদ সংস্থা ব্লুমবার্গের একটি রিপোর্টে এমনটাই উল্লেখ করা হয়েছে। আইআইটি কানপুরের (IIT Kanpur) গবেষক মণীন্দ্র আগরওয়াল জানিয়েছেন করোনার প্রথম ঢেউয়ে যে সংখ্যক মানুষ প্রতিদিন সংক্রমিত হতেন, তৃতীয় ঢেউয়ে সেই সংখ্যাটা অনেকটাই কমে যাবে। প্রায় অর্ধেক হয়ে যাবে। এই মুহূর্তে দেশে প্রতিদিন সংক্রমিত সংখ্যা ৪০ হাজারের কাছাকাছি। সংক্রমনের ঊর্ধ্বগতিতে লাগাম টানার জন্য কেরল, মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ু, ওড়িশা, অসম, মিজোরাম, মেঘালয়, অন্ধ্রপ্রদেশ এবং মনিপুরকে সতর্ক করেছে কেন্দ্র।