বুধবার থেকেই ৩ থেকে ৫ ডিগ্রি নামতে পারে বাংলার তাপমাত্রা, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর

8
বুধবার থেকেই ৩ থেকে ৫ ডিগ্রি নামতে পারে বাংলার তাপমাত্রা, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর

পৌষের শেষাশেষিই বাংলা থেকে যেন শীত উধাও হয়ে গিয়েছে। মাঘ মাসের শুরুর দিকে বাংলায় পুনরায় শীত ফিরবে কিনা আবহাওয়া বিশেষজ্ঞরা তা নিশ্চিতভাবে বলতে পারছেন না। তবে তারা এইটুকু বেশ বুঝিয়ে দিয়েছেন, বাংলার তাপমাত্রা এখনই নিচের দিকে নামার কোনো সম্ভাবনা নেই। আরও বেশ কিছুদিন শীতের মধ্যে এই “গরম আবহাওয়া”র অস্বস্তির শিকার হতে হবে বঙ্গবাসীকে। তবে আশার কথা, বুধবার থেকে তাপমাত্রার পারদ কিছুটা হলেও নিচের দিকে নামতে পারে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ১২ই জানুয়ারির পর থেকে অর্থাৎ বুধবার থেকেই বাংলার তাপমাত্রা এক ধাক্কায় তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমে যেতে পারে। তবে এতে অবশ্য বিশেষ খুশি হওয়ার কোনো কারণ নেই। কারণ তাপমাত্রার পারদ নিচের দিকে নামলেও তার তিন থেকে চারদিনের বেশি স্থায়ী হবে না। তিন-চার দিনের পর আবারও তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাওয়াতে আবহাওয়াজনিত অস্বস্তি ফিরে আসবে।

তাই আগামী দিনে শীতের আমেজ কিছুটা ফিরে এলেও সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশে পাশেই থাকবে। কারণ বর্তমানে বাংলার সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে রয়েছে। কাজেই আগামী দিনে তাপমাত্রার পারদ অন্তত ৫ ডিগ্রী সেলসিয়াস নিচের দিকে নামলেও তা ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে না বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

প্রসঙ্গত উল্লেখ্য, সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা অন্তত সাত ডিগ্রী বেশি। জানুয়ারি মাসের মাঝামাঝিতে এত বেশি তাপমাত্রা রীতিমতো রেকর্ড স্বরূপ। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, শীতের জন্য বঙ্গবাসীকে আরো বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে। মাঝে অবশ্য শীতের কামড় বেশ ভালোই টের পাওয়া যাচ্ছিল। তবে তা দীর্ঘস্থায়ী হলো না।