করোনা বিধি মেনে আগামী ১৬ই নভেম্বর থেকে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিলো তামিলনাড়ু সরকার

6
করোনা বিধি মেনে আগামী ১৬ই নভেম্বর থেকে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিলো তামিলনাড়ু সরকার

দীর্ঘ প্রায় আট মাস বন্ধ থাকার পর আগামী ১৬ই নভেম্বর থেকেই স্কুল এবং কলেজ খোলার সিদ্ধান্ত নিলো তামিলনাড়ু সরকার। শনিবার সরকারের তরফ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করে জানানো হল, নির্ধারিত দিন থেকে ক্লাস নাইন থেকে শুরু করে উপরের ক্লাস এবং কলেজ পড়ুয়াদের ক্লাস শুরু হতে চলেছে। স্কুল-কলেজ খোলার অনুমতি প্রদানের পাশাপাশি আগামী ১০ই নভেম্বর থেকে থিয়েটার, চিড়িয়াখানা, জাদুঘর এবং বিনোদন পার্ক খোলার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, তামিলনাড়ু সরকারের তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ১০ই নভেম্বর থেকে ৫০ শতাংশ সিটে দর্শক বসানোর অনুমতি দিয়ে থিয়েটার খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, তামিলনাড়ুতে এ পর্যন্ত প্রায় ৭.২২ লক্ষ মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। সংক্রমনের জেরে গত আট মাসে প্রায় ১১ হাজার ৯১ জনের মৃত্যু হয়েছে। আনলক পর্বে এই প্রথমবার রাজ্যের নিয়মকানুন শিথিল করার পথে হাঁটলো তামিলনাড়ুর প্রশাসন।

আগামী ১৬ই নভেম্বর থেকেই ধর্মীয় অনুষ্ঠান এবং সাংস্কৃতিক সমাবেশে যোগদান করার অনুমতি প্রদান করা হয়েছে। বিয়ে এবং শেষকৃত্যের অনুষ্ঠানে ১০০ জনকে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়েছে। খুলে যাচ্ছে জিম। তবে সরকারের তরফ থেকে বারংবার হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার করা, ভিড় বহুল এলাকাতে মাস্কের ব্যবহার, সামাজিক দূরত্ব বিধি বজায় রাখা, থার্মাল স্ক্যানারের ব্যবহারের উপর গুরুত্ব দেওয়া হয়েছে।

তবে কনটেইনমেন্ট জোন গুলির ক্ষেত্রে এখনো পূর্ব নিয়মই বহাল থাকছে। সুইমিং পুল, বিচ, পর্যটন স্থানগুলি এখনই খোলা হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। রাজ্যের ট্রেন চলাচল করবে কিনা সে সম্পর্কিত সিদ্ধান্ত গ্রহণের ভার কেন্দ্রের উপরেই ছাড়া হয়েছে বলে জানানো হয়েছে।