খাদ্য সংকট মেটাতে ‘শ্রমের বদলে গম’ নীতি চালু করছে তালিবানরা!

7
খাদ্য সংকট মেটাতে 'শ্রমের বদলে গম' নীতি চালু করছে তালিবানরা!

‘শ্রমের বদলে গম’, তীব্র খাদ্য সংকট থেকে বাঁচতে এই পথে তালিবানরা। তালিবানদের মুখপাত্র জাবিউল্লাহ একটি সংবাদ চ্যানেলের অনুষ্ঠানে বলেছেন ‘শ্রমের বিনিয়ম গম’ এই নীতি এখনও পর্যন্ত দেশের প্রধান ও বড় শহরগুলিতে চালু করা হয়েছে।

প্রায় ২ মাস তালিবানরা কাবুল দখল করার পর কেটে গেছে। কিন্তু এখনও স্বাভাবিক ছন্দে ফেরেনি আফগানিস্থান। উল্টে পরিস্থিতি দিনকে দিন খারাপই হচ্ছে। গোটা দেশই গভীর আর্থিক সংকটে ভুগছে। লক্ষ লক্ষ মানুষ খিদের জ্বালায় দিন কাটাচ্ছেন।

তালিবান সরকার দেশের এই সংটক কাটাতে এক নতুন উদ্যোগ নিয়েছে। শ্রমের বিনিময়ে গম- এই নীতি চালু করছে চলমান খাদ্য সংকট কাটাতে। ৪০ হাজার পুরুষকে নিয়োগ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। বেকার শ্রমিক যারা কাজের অভাবে অনাহারে রয়েছে তাদেরও অর্থের পরিবর্তে গম দেওয়া হবে।

জাবিউল্লাহ, বেকারত্বের বিরুদ্ধে লড়াই এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেও দাবি করেছেন। রাষ্ট্র সংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে ফসল কাটার দুমাস পরে আফগানিস্তানের প্রায় ১৯ মিলিয়ন মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় মুখে দাঁড়িয়ে রয়েছে। যা গত বছরের তুলনায় ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রতিবেদনে, দেশের অর্ধেকেরও বেশি মানুষ আগামী নভেম্বর থেকে খাবার পাবে না বলেও দাবি করা হয়েছে।