যাবজ্জীবন কারাবন্দীদের এবার মুক্তির পথের খোজ দিল সুপ্রিম কোর্ট

12
যাবজ্জীবন কারাবন্দীদের এবার মুক্তির পথের খোজ দিল সুপ্রিম কোর্ট

যাবজ্জীবন কারাদন্ডে যারা রয়েছেন তাদের এবার মুক্তির পথের খোজ দিল সুপ্রিম কোর্ট। গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের তরফ থেকে যে নির্দেশ দেওয়া হয়েছিল সেখানেই জানানো হয়েছে যে, যাবজ্জীবন সাজা প্রাপ্তরা যারা ১০ বছরের বেশী কারাগারের ওপারে রয়েছেন ও যাদের আবেদনের বিষয় নিয়ে আর কোনো প্রশ্ন তোলা হবে না, তাদের জামিন দেওয়া যেতেই পারে।

ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের তরফ থেকে জানানো হয়েছে সমস্ত হাইকোর্ট যাতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত দের একটি তালিকা প্রকাশ করে। সেই তালিকায় মূলত তাদের নামই রাখা হবে যারা কিনা ১০-১৪ বছর যাবজ্জীবন কারাদন্ডে জেল খাটছেন। সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষান কউল, এস ওকার বেঞ্চের তরফ থেকেই এই নির্দেশ দেওয়া হয়েছে।

বিশেষ করে তাদের কথা এখানে বলা হয়েছে যারা কিনা ১০ বছরের বেশী জেল খেটেছেন। ও সাথে যাদের আবেদন ভবিষ্যতেও শোনা হবে না তাদের ক্ষেত্রে এই জামিন হতে পারে। ইতিমধ্যেই সমস্ত হাইকোর্টকে নির্দেশ দেওয়া হয়েছে ও বলা হয়েছে তারা যাতে তাদের সম্পর্কে বিভিন্ন তথ্য ও বিবরণ জমা দেয়। রাজস্থান, এলাহাবাদ, মধ্যপ্রদেশ, বোম্বে, পাটনা ওড়িশা সমস্ত জায়গায় অধিক সংখ্যায় যাবজ্জীবন যাজা প্রাপ্তরা রয়েছেন তাদের বিষয়টি নিয়েই এবার ভাবা হচ্ছে।।