ভোট-পরবর্তী হিংসা নিয়ে রাজ্য সরকারের পরবর্তী পরিকল্পনা সম্পর্কে জানতে চেয়ে নোটিশ দিলো সুপ্রিমকোর্ট

19
ভোট-পরবর্তী হিংসা নিয়ে রাজ্য সরকারের পরবর্তী পরিকল্পনা সম্পর্কে জানতে চেয়ে নোটিশ দিলো সুপ্রিমকোর্ট

একুশের ভোট গণনার পর থেকেই রাজ্যে রাজনৈতিক হিংসার ঘটনা বেড়েছে। এই হিংসার শিকার যাদের হতে হয়েছে তাদের মধ্যে অনেকেই এই রাজ্য ছেড়ে ভিন রাজ্যে পালিয়ে দিয়েছেন। নিজেদের বাসস্থানের ফিরে আসার সাহসটুকুও তাদের কাছে নেই। প্রাণ বাঁচাতে সকলেই ভিটেমাটির মায়া ত্যাগ করে ভিন রাজ্যে গিয়ে অস্থায়ীভাবে আস্তানা গেড়েছেন। এমতাবস্থায় রাজ্য সরকার এই রাজনৈতিক হিংসা শিকার মানুষদের নিয়ে কি ভাবছে সে সম্বন্ধে প্রশ্ন তুলেছে শীর্ষ আদালত।

রাজ্যের রাজনৈতিক হিংসার ঘটনা সম্পর্কিত একটি মামলা উচ্চ আদালতে উঠেছে। রাজনৈতিক হিংসায় মৃত্যুর তদন্তে SIT গঠনের আবেদন জানিয়ে রাজ্যের রাজনৈতিক হিংসার বলি নিহতদের পরিবারের তরফ থেকে সুপ্রিমকোর্টে একটি মামলা দায়ের করা হয়। সেই মামলার পরিপ্রেক্ষিতে সুপ্রিমকোর্ট রাজ্য সরকারের কাছে সম্প্রতি একটি নোটিশ পাঠিয়েছে। আগামী ৭ই জুন এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

উক্ত নোটিশের রাজ্য সরকারের পরবর্তী পরিকল্পনার কথা জানতে চাওয়া হয়েছে। সুপ্রিমকোর্টের দাবি, চূড়ান্ত হেনস্থা এবং অত্যাচারিত হয়ে যারা রাজ্য ছেড়ে ভিন রাজ্যে পালিয়ে গিয়েছেন, অবিলম্বে তাদের রাজ্যে ফিরিয়ে আনার ব্যবস্থা করুক রাজ্য সরকার। এই মর্মে রাজ্যের মতামত জানতে চেয়ে একটি নোটিশ পাঠিয়েছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের প্রশ্নের জবাব রাজ্য সরকারকে নির্দিষ্ট হলফনামা আকারে কোর্টে জমা করার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত ভোট-পরবর্তী হিংসা রাজ্যের প্রশাসন এবং আইন শৃংখলার উপর প্রশ্ন তুলেছেন বিরোধিতা। বিরোধীদের মধ্যে বিজেপি শিবিরের দাবি বিজেপি কর্মী সমর্থকদের উপর হামলা চালাচ্ছে তৃণমূলের কর্মী সমর্থকরা। রাজ্যে ইতিমধ্যেই ১৬ জন বিজেপি কর্মীর মৃত্যু হয়েছে। সম্প্রতি নিহতদের পরিবারের তরফ থেকে সুপ্রিমকোর্টে এই মর্মে একটি মামলা দায়ের করা হয়েছে।