মানসিক ভারসাম্যহীনদেরও ভ্যাকসিন দেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

7
মানসিক ভারসাম্যহীনদেরও ভ্যাকসিন দেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

সর্বোচ্চ আদালত এবার মানসিক ভারসাম্যহীনদের ভ্যাকসিন দেওয়ার নির্দেশ দিল। “ফ্রন্টলাইন ওয়ারিয়র, বৃদ্ধ, প্রাপ্তবয়স্ক সব পেরিয়ে এবার মানসিক ভারসাম্যহীনদের জন্যেও টিকার ব্যবস্থা করতে হবে ” কেন্দ্রীয় সরকারকে এমনটাই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

মানসিক সমস্যা নিয়ে যারা অ্যাসাইলামে ভর্তি তাদের অবিলম্বে করোনা ভ্যাকসিন দিতে হবে, কারণ তারা অন্য কোনো হাসপাতালে যেতে পারে না, এমনকি যথোপযুক্ত চিকিৎসাও সবসময় পায়নি। কিন্তু করোনা থেকে কারোরই রেহাই নেই।

সর্বোচ্চ আদালত তাই তাদেরও করোনা থেকে মুক্ত রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেছে। মানসিক ভারসাম্যহীনদেরও যে করোনা টিকাদানের প্রয়োজন আছে, সেই নিয়ে হলফনামা জমা দেন আইনজীবী গৌরব কুমার বনশল।

এই শুনানি তাঁরই আবেদনের ভিত্তিতে চলে। ডিভিশন বেঞ্চের দুই বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও এমআর শাহ কেন্দ্রকে নির্দেশ দেন, পরিকল্পনা মাফিক সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের এই ধরনের রোগীদের দিকেও আলোকপাত করা উচিৎ। কারণ অ্যাসাইলামগুলিতেও বাড়ছে মৃত্যুর হার, অথচ কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

সামাজিক বিচার মন্ত্রক, কেন্দ্রীয় সরকার এবং তাঁদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক প্রত্যেককেই পরিকল্পনা করে অবিলম্বে পদক্ষেপ নিতে বলা হয়েছে। কেন্দ্র যদি কোনো পরিকল্পনা করে থাকে তা বাস্তবায়নের পূর্বে বিস্তারিতভাবে হলফনামা জমা দিতে হবে সুপ্রিম কোর্টকে।