অবিরাম পরিবর্তিত হচ্ছে রাজ্যের তাপমাত্রা, আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়াস

5
অবিরাম পরিবর্তিত হচ্ছে রাজ্যের তাপমাত্রা, আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়াস

চলতি মরসুমে শীতের গতিপ্রকৃতি বোঝা দায় হয়ে পড়েছে। কখনো উত্তুরে হাওয়ার দাপটে কাঁপছে বাংলা, কখন আবার তাপমাত্রার পারদ এতটাই উপরে উঠে যাচ্ছে যে শীত বিলাসীদের শীতের আমেজে টান পড়ছে। আবহাওয়ার খামখেয়ালীপনার মাঝেও অবশ্য শীতের দাপট বেশ ভালোমতোই টের পাওয়া যাচ্ছে। তবে শহর কলকাতায় আবহাওয়ার অবিরাম পরিবর্তন বেশ স্পষ্ট।

সকালের দিকে কুয়াশাচ্ছন্ন শহর, তার সঙ্গেই রয়েছে উত্তুরে হাওয়ার দাপট। উত্তর হাওয়ার দাপটে তাপমাত্রার পারদ এক ধাক্কায় অনেকখানি নীচে নেমে যাচ্ছে। মঙ্গলবার ঠান্ডা হাওয়ার দাপট বেশ ভালোমতোই টের পাওয়া গিয়েছে। বুধবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। স্বাভাবিকের থেকে যা এক ডিগ্রি সেলসিয়াস কম বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

মঙ্গলবারের সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রী সেলসিয়াস থেকে এক ধাক্কায় ২২.৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। স্বাভাবিকের তুলনায় এই তাপমাত্রা প্রায় চার ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৬, সর্বনিম্ন ৫২ শতাংশ। মঙ্গলবার শহর কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।

গত সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা এক ডিগ্রি সেলসিয়াস বেশি। ওই দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রবিবারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.০ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিক বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। অপরপক্ষে শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রী সেলসিয়াস। অর্থাৎ তাপমাত্রার পারদ কিছুটা হলেও নিচের দিকে নেমেছে।