স্বাস্থ্য সাথী প্রকল্প নিয়ে ঘোর বিপাকে রাজ্য, গরমিল অন্তত ১৮৮.৯০ কোটি

32
স্বাস্থ্য সাথী প্রকল্প নিয়ে ঘোর বিপাকে রাজ্য, গরমিল অন্তত ১৮৮.৯০ কোটি

আসন্ন একুশের বিধানসভা নির্বাচনের প্রেক্ষাপটে ভোটযুদ্ধে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের তুরুপের তাস স্বাস্থ্য সাথী প্রকল্পের উদারীকরণ নীতি। এই প্রকল্প সারা রাজ্য জুড়ে বেশ সাড়া ফেলে দিয়েছে। যার ফলে তৃণমূলের হয়ে প্রচারে ব্যাপক ভূমিকা পালন করছে স্বাস্থ্য সাথী প্রকল্প। তবে সেই স্বাস্থ্য সাথী প্রকল্প নিয়েই বর্তমানে ঘোর বিপাকে রাজ্য। মমতা বন্দ্যোপাধ্যায় স্বাস্থ্য সাথী প্রকল্পে বেশ বড় অঙ্কের টাকার গরমিল প্রকাশ্যে এলো।

স্বাস্থ্য সাথী প্রকল্পে অন্তত ১৮৮.৯০ কোটি টাকার গরমিল হয়েছে। সাম্প্রতিককালে কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে এর স্বপক্ষে রাজ্য সরকারের থেকে রিপোর্ট চেয়ে পাঠালো কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চেই এই মামলার শুনানি চলছে।

স্বাস্থ্য সাথী প্রকল্পে টাকার গরমিলের অভিযোগের পরিপ্রেক্ষিতে ক্যাগের তদন্ত চেয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। অজয় কুমার প্রসাদ এবং অজয় মান্না নামের দুই সমাজকর্মীর অভিযোগের পরিপ্রেক্ষিতে মামলাটি গ্রহণ করেছে কলকাতা হাইকোর্ট। অভিযোগকারীদের দাবি, রাজ্য সরকারের ওয়েবসাইটে স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতাভুক্ত রোগীদের যে সংখ্যা উল্লেখ করা হয়েছে তা ভুল।

গত বছরের ফেব্রুয়ারি থেকে জুলাই মাসের মধ্যে স্বাস্থ্য সাথী প্রকল্পের খরচের খাতে অন্তত ১৮৮.৯০ কোটি টাকার গরমিল হয়েছে বলে অভিযোগ করেছেন ওই সমাজকর্মীরা। এই মামলার পরিপ্রেক্ষিতে রাজ্যের কাছ থেকে হলফনামা চেয়ে পাঠিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।